Bangladesh

Bangladeshis miss oppurtunity for problems in Dubai embassy

Bangladeshis miss oppurtunity for problems in Dubai embassy

Bangladesh Live News | @banglalivenews | 02 Dec 2018, 08:42 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২: স্বামীহারা দুই সন্তানের জননী। পরিবার-পরিজনের জন্য জীবিকার তাগিদে হাজার হাজার মাইল দূরে পাড়ি জমিয়ে হতভাগা মা এখন কাঁদছেন শুধুএকটি পাসপোর্টের জন্য। সম্প্রতি তিনি পাসপোর্টের জন্য আবেদন করেন সংযুক্ত আরব আমিরাতে বৈধ হওয়ার। কিন্তু দুবাইস্থ বাংলাদেশ দূতাবাসের গাফিলতিতে পথে বসতে চলেছেন।

আবেগাপ্লুত হয়ে কথাগুলো বলছিলেন পাসপোর্টের জন্য আবেদন করে না পাওয়া এক প্রবাসী নারী। অ্যামনেস্টির বিরল সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি প্রবাসীরা।

 

এ নারী জানান, আমরা সঠিকভাবেই কাজ করেছি। কিন্তু পাসপোর্ট হাতে না পাওয়ায় ‘জব সিকার’ ভিসার আবেদন করতে পারলাম না।' অ্যামনেস্টির সময়সীমা শেষ হওয়ায় অবৈধ অভিবাসীদের জব সিকার ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত সরকার। কিন্তু গত বৃহস্পতি ও শুক্রবার শেষ মুহূর্তে পাসপোর্ট হাতে পাওয়া বাংলাদেশি প্রবাসীরা ৬ মাসের জব সিকার ভিসার জন্য আবেদন করতে না পারায় হতাশাগ্রস্ত হয়ে পড়েন।


আমিরাত সরকারের সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হয়েছে গত শুক্রবার। নতুন করে আর মেয়াদ বাড়ছে না। ‘আমি এখন কোথায় যাব? আবারও অবৈধ হয়ে বাসা বাড়িতে কাজের সন্ধানে গুরে বেড়াতে হবে। খুব ভয়ে আছি। কি হবে বুঝছি না।’


তিনি বলেন, ‘দু’মাস আগে বৈধ হওয়ার প্রত্যাশায় দুবাইস্থ বাংলাদেশ কন্সুলেটে পাসপোর্টের আবেদন করেছিলাম। আমার স্বামী নাই, স্বামী হারানোর কষ্ট আমি ছাড়া কে বুঝবে বলেন। পাসপোর্টটি এখন বাংলাদেশে পুলিশ ভেরিফিকেশনের জালে। রিপোর্টও পাঠানো হয়েছে ঢাকা আগারগাঁওয়ে। কিন্তু ২ মাস অতিবাহিত হওয়ার পরেও পাসপোর্ট এখনো হাতে পাইনি।’
গতু ১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত সাধারণ ক্ষমার মেয়াদ ছিল। এ সময়ের মধ্যে অবৈধ প্রবাসীদের আবেদন করতে বলা হয়। দ্বিতীয় দফায় ১ ডিসেম্বর পর্যন্ত ক্ষমার মেয়াদ বাড়ানো হয়।