Bangladesh

Bangladeshis stranded in US returning home

Bangladeshis stranded in US returning home

Bangladesh Live News | @banglalivenews | 26 Apr 2020, 06:02 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ২ : করোনার কারণে যুক্তরাষ্ট্রে আটকে পড়া বাংলাদেশীদের ফিরিয়ে আনছে বাংলাদেশ। ইতিমধ্যেই দুই শতাধিক বাংলাদেশী যোগাযোগ করেছেন ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে। এখন চেষ্টা করা হচ্ছে যাত্রী অনুযায়ী একটি ফ্লাইট চার্টারের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস এবং নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেলকে আটকে পড়া বাংলাদেশীদের তালিকা করতে বলেন। নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ এ কথা জানায়।

এসব বাংলাদেশীর তালিকা প্রসঙ্গে ২২ এপ্রিল বুধবার ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার শামীম আহমেদ জানান, ইন্টারন্যাশনাল স্টুডেন্ট হিসেবে বিভিন্ন ভার্সিটিতে অধ্যয়নরত ছাত্র-ছাত্রী, চিকিৎসা নিতে আসা ব্যবসায়ী, সরকারী উর্দ্ধতন কর্মকর্তারাও যোগাযোগ করছেন।

সকলেই চার্টার করা বিমানের ভাড়া হিস্যা অনুযায়ী দেবেন। আজ পর্যন্ত ২০০ জনের মত নাম লিখিয়েছেন বাংলাদেশে ফেরার জন্যে। উল্লেখ্য, আটকে পড়া বাংলাদেশীদের নাজুক অবস্থার বিস্তারিত তথ্য গণমাধ্যমকে দিয়েছিলেন নিউইয়র্কের খ্যাতনামা এটর্নী মঈন চৌধুরী। তার সাথে অনেকে যোগাযোগ করেছেন দেশে ফেরার আকতৃতি জানিয়ে।


এ প্রসঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন বলেন, ‘নিজেদের টাকায়ই তারা ঢাকায় আসবেন। আমরা শুধু সমন্বয়ের কাজ করছি। বাংলাদেশ থেকে মার্কিন নাগরিকেরাও চার্টার করা বিমানের ভাড়া হিস্যা অনুযায়ী পরিশোধ করে যুক্তরাষ্ট্রে ফিরেছেন।’


এ যাবত চীন, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ, ভারত, থাইল্যান্ড, নেপাল, তুরষ্ক ও মালয়েশিয়াসহ বেশ কটি দেশ থেকে চার্টার ফ্লাইটে বেশ কয়েক হাজার বাংলাদেশীকে আনা হয়েছে। এখনও সে প্রক্রিয়া চালু রয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তবে দেশে ফেরার পর সকলকেই ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে, এটি বাধ্যতামূলক। যারা তা মানতে চান না তাদেরকে জরিমানার বিধান রয়েছে।