Bangladesh

Bengali New Year: Soikat Nagari prepares for celebration

Bengali New Year: Soikat Nagari prepares for celebration

Bangladesh Live News | @banglalivenews | 13 Apr 2019, 09:26 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ১৩ : বয়সের সীমানা থেকে খসে জীবনের হালখাতায় যুক্ত হচ্ছে আরও একটি বছর।

শনিবার দিনগত রাত পার হলেই সূর্যোদয় ঘটবে ১৪২৬ বঙ্গাব্দের। ইংরেজি নববর্ষের মতো বাংলা এ বর্ষকে বরণ করতে কক্সবাজার জেলার পর্যটন স্পটগুলোতে রং তুলির আঁচড় লেগেছে।


বাঙালির প্রাচীন ঐতিহ্য বৈশাখ উদযান উপলক্ষে কক্সবাজারে আয়োজন করা হচ্ছে মেলাসহ লোকজ নানান সাংস্কৃতিক উৎসবের। রঙ্গীলা পরশের মাঝে গ্রাম বাংলার নানা আলপনায় সাজানো হচ্ছে হোটেল-মোটেল জোনের তারকা হোটেলগুলো। অনেক হোটেল ঘোষণা করেছে অতিথিদের জন্য সাশ্রয়ী নানান প্যাকেজ। বৈশাখ বরণে জেলা প্রশাসনের উদ্যোগে বের করা হবে মঙ্গল শোভাযাত্রা। ঈদ উৎসবের মতো লোকসমাগমের আশায় বাড়তি নিরাপত্তার লক্ষে তিনস্তরের নিরাপত্তা বলয় তৈরির প্রক্রিয়া সম্পন্ন করেছে আইন প্রয়োগকারী সংস্থা।


পর্যটন সংশ্লিষ্টরা জানিয়েছেন, সপ্তাহিক ছুটির সঙ্গে নববর্ষ মিলিয়ে তিন দিনের ছুটি পড়েছে। এ কারণে অন্যবারের চেয়ে জমবে বাংলা বর্ষবরণ। তাই বাংলা বর্ষবরণে কক্সবাজারে আসছেন ভ্রমণ পিপাসুরা। এ লক্ষে তারকা হোটেলসহ গেস্ট হাউস ও কটেজ এবং আবাসন প্রতিষ্ঠানগুলো আগাম বুকিং হয়ে গেছে। অনেক ব্যবসায়ী ও চাকুরে পরিবার-পরিজন নিয়ে বৃহস্পতিবার কক্সবাজার এসে পৌঁছেছেন। চৈত্রের কাঠফাটা রোদের মাঝেও মেঘ-রুদ্দুর খেলায় সৈকতের ঢেউয়ের আচড় ছুঁয়ে আনন্দ উপভোগ করছেন আগণ পর্যটকরা।


ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কক্সবাজার (টুয়াক)’র সদস্য ও দিগন্ত ট্যুরিজমের ব্যবস্থাপনা পরিচালক ইয়ার মুহাম্মদ বলেন, বর্ষ হিসেবে এখন পর্যটন মৌসুম শেষ। এ সময়ে চৈত্র-বৈশাখের দাবদাহে কক্সবাজারে পর্যটক সমাগম কমই থাকে। কিন্তু ২০১৭ সালের শেষ সময় হতে পুরো বছর কক্সবাজারে কমবেশি পর্যটক উপস্থিতি রয়েছে।


তারকা হোটেল ওশান প্যারাডাইস’র পরিচালক আবদুল কাদের মিশু জানান, ওশান প্যারাডাইস হোটেলই কক্সবাজারে বেসরকারিভাবে সর্বপ্রথম বাংলা নববর্ষ নিয়ে পৃথক অনুষ্ঠানের সূচনা করেছিল। অর্ধযুগ আগের সেই ধারাবাহিকতায় এবারও আগের চেয়ে আলাদা আয়োজন থাকছে। অন্য বছরের মতো, পহেলা বৈশাখের পরিবর্তে চৈত্র সংক্রান্তির দিন থেকে ২রা বৈশাখ তিনদিন বৈশাখী মেলার আয়োজন থাকছে। আয়োজনে আর কি রয়েছে সারপ্রাইজের জন্য রেখে দিয়েছি, অনুষ্ঠানেই তা দেখাতে চান বলে উল্লেখ করেন তিনি।


কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, পর্যটন সম্ভাবনাময় শিল্প। পর্যটন বিকাশে বৈশাখের বৈচিত্র্যময় আয়োজন এবারও থাকছে কক্সবাজারে। জেলা প্রশাসন বৈশাখ বরণে সকালে মঙ্গল শোভাযাত্রা বের করবে। এরপর শহীদ দৌলুময়দানে আয়োজন করা হবে সাংস্কৃতিক অনুষ্ঠানের। এ আয়োজনে সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন জেলা প্রশাসক।