Bangladesh

BGB heighten security amid Assam government's publication of NRC list

BGB heighten security amid Assam government's publication of NRC list

Bangladesh Live News | @banglalivenews | 01 Sep 2019, 08:18 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ১ : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের প্রকৃত নাগরিকদের নামের তালিকা (এনআরসি) শনিবার প্রকাশিত হয়েছে।

তালিকায় চূড়ান্তভাবে ঠাঁই হয়েছে ৩ কোটি ১১ লাখ লোকের। বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার মানুষ। আসামে নাগরিকদের নামের চূড়ান্ত তালিকা প্রকাশের পর সিলেটের সীমান্তগুলোতে সতর্ক অবস্থান নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। তালিকা থেকে বাদ পড়া প্রায় ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ যেন সিলেট তথা সুনামগঞ্জ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করতে না পারে সেজন্য সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি।


স্থানীয় সূত্র ও বিজিবি সূত্রে জানা যায়, সুনামগঞ্জের ১১টি উপজেলার মধ্যে তাহিরপুর, দোয়ারাবাজার, বিশ্বম্ভরপুর, সুনামগঞ্জ সদর ও ধর্মপাশা উপজেলা সীমান্তবর্তী হওয়ায় সীমান্তগুলোতে সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি। এসব সীমান্তে বিজিবিকে সতর্ক অবস্থায় টহল দিতে দেখা যায়। একই সঙ্গে সীমান্তবর্তী গ্রামগুলোতে বসবাসকারীদের বিজিবির পক্ষ থেকে সতর্কতামূলক বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে।


২৮ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. মাকসুদুল আলম বলেন, সীমান্ত এলাকায় যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে বিজিবি।

 

আসামে নাগরিকদের নামের চূড়ান্ত তালিকা প্রকাশের পর সুনামগঞ্জ সীমান্তে যাতে এর কোনো প্রভাব না পড়ে সেদিকে লক্ষ্য রেখে ২৮ বিজিবির আওতাধীন সীমান্তে বিজিবিকে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। সেই সঙ্গে সীমান্তবর্তী গ্রামগুলোতে বসবাসকারীদের এসব বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।