Bangladesh

BNP can't win 30 seats: Joy

BNP can't win 30 seats: Joy

Bangladesh Live News | @banglalivenews | 27 Dec 2018, 10:29 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২৭: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২০০৮ সালের নির্বাচনের চেয়েও ভালো ফল করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার ফেসবুক স্ট্যাটাসে বলেছেন।

তিনি  তার ফেসবুক স্ট্যাটাসে বলেছেন, সমর্থন না থাকায় নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট ৩০ টিরও কম আসন পেতে পারে।


নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেয়া স্ট্যাটাসে তিনি আরও বলেন, নির্বাচন নিয়ে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার-আরডিসি'র জনমত জরিপে দেখা গেছে, ঐক্যফ্রন্ট ৪৯টি আসন পেতে পারে।


তবে তাদের পূর্বাভাসের চেয়েও বিএনপি জোট কম আসন পাবে বলে মনে করেন জয়।


সজীব ওয়াজেদ জয়ের স্ট্যাটাসটি  তুলে ধরা হল।

‘রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারের (আরডিসি) নতুন জনমত জরিপের ফল আমাদের হাতে এসে পৌঁছেছে। সারা দেশের ৫০ জেলায় দুই হাজার ২৪৯ জন তালিকাভুক্ত ভোটারের ওপর ডিসেম্বর এর প্রথম দুই সপ্তাহে এ জরিপটি চালানো হয়। এ জরিপের Confidence Level ৯৫ শতাংশ এবং Margin of Error +/-৩ শতাংশ। জরিপের ফলে দেখা যায়, আওয়ামী লীগের সমর্থন ৬০ দশমিক ৪ শতাংশ আর বিএনপির সমর্থন ২২ দশমিক ২ শতাংশ। এ ছাড়া জাতীয় পার্টি ৩ দশমিক ৭ শতাংশ, সিদ্ধান্তহীন ১০ দশমিক ৩ শতাংশ এবং ২ দশমিক ৭ শতাংশ ভোটার উত্তর দিতে চাননি।

 

এ জরিপটি পরিচালনার জন্য আরডিসি একটি নতুন পদ্ধতি অবলম্বন করেছে। ভোটাররা মক ব্যালটে ভোট দিয়ে একটি প্লাস্টিক বক্সে ফেলেন। ব্যালটে কারও নাম লেখা ছিল না, ফলে বোঝা যায়নি কে কোন দলের জন্য ভোট দিয়েছেন। ফলে দুটি জটিলতা দূর হয়, একটি হল-ভোটারদের মন থেকে তাদের মূল পছন্দ প্রকাশ হয়ে যাওয়ার ভয় এবং অন্যটি হচ্ছে- সিদ্ধান্তহীন অনেকেই ভোটের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন, যেমনটি তারা আসল ভোটের দিন করবেন।

 

যেহেতু ভোটার উপস্থিতি কখনই শতভাগ হওয়া সম্ভব নয়, ধরে নেয়া যায় যে বেশিরভাগ সিদ্ধান্তহীন ভোটারই নির্বাচন নিয়ে আগ্রহী নন এবং তাদের ভোট না দেয়ার সম্ভাবনাই বেশি।

 

আরডিসির পূর্বাভাস-আওয়ামী লীগ আসন্ন নির্বাচনে ২৪৮ আসনে জয়লাভ করবে আর বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট জিতবে ৫৯ আসনে। আমি মনে করি, বিএনপির জন্য এই পূর্বাভাস বাস্তবসম্মত নয়। কারণ তাদের ৩০ আসনেও জয়লাভ করার মত সমর্থন নেই। যাই হোক, আমাদের জন্য আসন্ন নির্বাচনের ফল ২০০৮ সালের নির্বাচনের চেয়েও ভালো হবে।’

 

Image: Wikimedia Commons