Bangladesh

Budget session days to be reduced amid rise in COVID-19 cases

Budget session days to be reduced amid rise in COVID-19 cases

Bangladsh Live News | @banglalivenews | 16 Jun 2020, 08:14 am
ঢাকা, জুন ১৬ : সংসদ সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী এবং মন্ত্রী-এমপিদের মধ্যে করোনা আক্রান্ত বেড়ে যাওয়ায় এর আরও প্রভাব পড়ছে চলমান বাজেট ও সংসদের অষ্টম অধিবেশনে। আর এটি পূর্বপরিকল্পিত ১২ দিনের পরিবর্তে ৮/৯ দিন চলতে পারে। পরিবর্তিত পরিকল্পনা অনুযায়ী সাধারণ বাজেটের ওপর আলোচনা হবে মাত্র দুইদিন ২৩ ও ২৪ জুন।

সোমবার (১৫ জুন) পর্যন্ত সংসদে কর্মরত আরো ২৬ জন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন। অন্যদিকে ইতোমধ্যে আওয়ামী লীগের কয়েকজন এমপি-মন্ত্রী করোনায় আক্রান্ত। এর মধ্যে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ মারা গেছেন। এসব কারণে স্বল্প পরিসরের বাজেট অধিবেশন আরও স্বল্প করা হয়েছে।


জানা যায়, এর আগে সংসদে কর্মরত ৪৩ জন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত ছিলেন। এর ফলে সোমবার (১৫ জুন) দুপুর পর্যন্ত সেখানে আক্রান্ত কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা দাড়িয়েছে ৬৯ জনে। এছাড়াও ৮২ আনসার করোনায় আক্রান্ত হয়েছেন।


প্রতিটি অধিবেশন কতদিন চলবে তা কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়। করোনাভাইরাসের কারণে এবার কার্যউপদেষ্টা কমিটির বৈঠকও হয়নি। কার্যউপদেষ্টা কমিটির প্রধান স্পিকার শিরীন শারমিন চৌধুরী তার ক্ষমতা বলে কমিটির অন্যতম সদস্য সংসদ নেতা শেখ হাসিনাসহ গুরুত্বপূর্ণ সদস্যদের সঙ্গে আলোচনা করে বৈঠকের সার্বিক বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছেন।


জানা গেছে, এবার বাজেট অধিবেশন কতদিন চলবে সেটা আনুষ্ঠানিকভাবে না জানানো হলেও অধিবেশন শুরুর আগে সংসদ সচিবালয় থেকে একটি ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছিল। ওই ক্যালেন্ডার অনুযায়ী অধিবেশন ১২ কার্যদিবস চলার কথা।