Bangladesh

নাাবিলা যেভাবে জঙ্গি হলেন

নাাবিলা যেভাবে জঙ্গি হলেন

| | 07 Apr 2018, 05:51 am
ঢাকা, ৭ এপ্রিল ২০১৮ : বিত্তশালী পরিবারের মেয়ে নাবিলা ওরফে হুমায়রা। রাজধানীতে মেয়েদের সবচেয়ে নামী শিক্ষপ্রতিষ্ঠান- ভিকাররুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করে ভর্তি হন নর্থ-সাউথ ইউনিভারসিটিতে।

 সেখানে তাজরীন খানম শুভর সঙ্গে পরিচয় হয় তার। শুভর ভাই আকরাম হোসেন নিলয় নব্য জেএমবির গুরুত্বপূর্ণ একজন নেতা। শুভর মাধ্যমে জঙ্গিবাদে জড়িয়ে পড়ে নাবিলাও। এরপর ধীরে ধীরে হয়ে ওঠে নব্য জেএমবির সিস্টার উইংয়ের প্রধান। নিজস্ব যোগাযোগ চ্যানেলে তার নাম ছিল ‘ব্যাট উইমেন’। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) শুক্রবার একথা জানায়।
 

বুধবার রাতে রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে নাবিলাকে। তার বাবা জাকির হোসেন রাজধানীর হাতিরপুলের মোতালেব প্লাজার মালিক।  গত বছর জাতীয় শোক দিবসে ধানমন্ডির ৩২ নম্বরে মন্ত্রী-এমপিসহ শতাধিক মানুষকে হত্যার যে ছক কষেছিল জঙ্গিরা, সেই পরিকল্পনা এবং অর্থায়নের সঙ্গে জড়িত ছিল নাবিলা । অবশ্য হামলার আগেই সিটিটিসির অভিযানে আত্মঘাতি বিস্ফোরণে নিহত হয় হামলার প্রস্তুতি নেওয়া সেই জঙ্গি। 
 

সিটিটিসির কর্মকর্তারা জানান, নাবিলার সঙ্গে আরও অন্তত ১০-১২ জন নারী নব্য জেএমবির সিস্টার উইংয়ে কাজ করতো। তাকে রিমান্ডে নিয়ে হুমায়ারাকে জিজ্ঞাসাবাদ করে তাদের নাম ঠিকানা জানার চেষ্টা চলছে বলেও জানান তারা। নাবিলার স্বামী তানভীর ইয়াসিন করিমকে গ্রেফতার করা হয় গত বছরের ১৯ নভেম্বর। তানভীরও ধনাঢ্য পরিবারের সন্তান। আগে থেকেই দু’জন পরিচিত হওয়ায় তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন। দুজনই জঙ্গি কার্যক্রমে জড়িয়ে পড়েন একসঙ্গে। যদিও গ্রেফতারের পর হুমায়ারার স্বামী তানভীর ইয়াসিন করিম জিজ্ঞাসাবাদে কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তাদের কাছে বলেছেন- স্ত্রী নাবিলার প্রভাবেই জঙ্গিবাদে জড়ানো ও সাংগঠনিক কাজে অর্থ সংগ্রহ ও সরবরাহ করতেন তিনি। 
 

সূত্র জানায়, হুমায়ারা এবং তার স্বামী দুজনই বিভিন্ন হামলার জন্য প্রচুর অর্থ দিয়েছেন। সর্বশেষ গত বছরের ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে যে হামলার পরিকল্পনা করা হয় এর অর্থ যোগানেও অংশ ছিল নাবিলার। এমনকি হামলার পুরো বিষয়টিও তার জানা ছিল।
সিটিটিসির কর্মকর্তারা জানান, সর্বশেষ হুমায়ারা মলয়েশিয়ার লিংকন ইউনিভার্সিটিতে পড়তো। ওই একই ইউনিভার্সিটিতে পড়তো আকরাম হোসেন নিলয়। নিলয়ের মতো হুমায়ারার সঙ্গে হলি আর্টিজানে হামলাকারী রোহান ও নিবরাসের সঙ্গে পরিচয় ছিল বলে ধারণা করা হচ্ছে। এজন্য হুমায়ারাকে নিবিড়ভাবে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে।