Bangladesh

ChitMahal people to cast vote this year

ChitMahal people to cast vote this year

Bangladesh Live News | @banglalivenews | 09 Dec 2018, 06:26 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ৯: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ভোট দেয়ার জন্য অধীর আগ্রহে দিনক্ষণ গুনছে পঞ্চগড়ের বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা।

১৯৭৪ সালের মুজিব-ইন্দিরা চুক্তির আলোকে ২০১৫ সালের ১ আগস্ট স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়নের মাধ্যমে পঞ্চগড়ের মূল ভূখ-ে যোগ হয় বিলুপ্ত ৩৬ ছিটমহল এলাকা।

 

২০ হাজারের বেশি মানুষ পায় বাংলাদেশি নাগরিকত্ব। জেলার দুই নির্বাচনী আসনে পূর্বের ভোটারদের সঙ্গে যোগ হয় বিলুপ্ত ৩৬ ছিটমহলের ৮ হাজার ৯৩৫ জন নতুন ভোটার। এদের মধ্যে ৪ হাজার ৬৭৪ জন পুরুষ এবং ৪ হাজার ২৬১ জন নারী ভোটার ৬৮ বছর পর প্রথমবারের মতো একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদের ভোট দেবেন। এ নিয়ে বিলুপ্ত ছিটমহলবাসীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে।


শুক্রবার সদর উপজেলার বিলুপ্ত গারাতি ও বোদা উপজেলার পুঠিমারি ছিটমহলের বিভিন্ন এলাকায় সরেজমিন ঘুরে দেখা গেছে, প্রায় ৩ বছর আগে স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়নের পর এসব এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে ব্যাপকভাবে উন্নয়ন কাজ শুরু হয়। ইতোমধ্যে বিভিন্ন এলাকায় স্কুল-কলেজ, মসজিদ, মাদরাসা, পাকা সড়ক, ব্রিজ-কালভার্ট নির্মাণ করা হয়েছে।
বিভিন্ন এলাকায় স্বাস্থ্য, শিক্ষা, চিকিৎসাসহ অবকাঠামো উন্নয়নসহ প্রত্যেকের ঘরে ঘরে পৌঁছে দেয়া হয় বিদ্যুতের আলো। সর্বোপরি দীর্ঘ ৬৮ বছর ধরে নাগরিক সুবিধা বঞ্চিত এসব এলাকার প্রায় ২০ হাজার বাসিন্দা পেয়েছেন বাংলাদেশি নাগরিকত্ব। তাদের মাঝে স্মার্ট কার্ডও বিুরণ করা হয়। জীবনের প্রথম কোনো জাতীয় সংসদ নির্বাচনে ভোট প্রদানের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন এসব এলাকার ভোটররা। তারা ব্যাপক উৎসাহ আর উদ্দীপনা নিয়ে নির্বাচনের দিনক্ষণ গুনছেন।


সংসদ নির্বাচন নিয়ে তাদের মধ্যে শুরু হয়েছে নানান জল্পনা-কল্পনা। বাড়ি-ঘর থেকে শুরু করে হাটবাজার, চায়ের দোকান, মুদি দোকান সর্বত্র চলছে ভোটের আলোচনা। সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নতুন সরকার গঠনের পর এই পিছিয়ে পড়া এলাকায় উন্নয়ন কার্যক্রম আরও তরান্বিত হবে, তাদের সন্তানদের চাকরি হবে, স্থানীয়ভাবে বেকার সমস্যার সমাধান হবে বলে আশা করছেন এসব মানুষ।