Bangladesh

হাসিনা দেশের আভিভাবকদের আহ্বান করলেন কন্যা সন্তানদের স্বাবলম্বী করতে সকল প্রয়াস করতে

হাসিনা দেশের আভিভাবকদের আহ্বান করলেন কন্যা সন্তানদের স্বাবলম্বী করতে সকল প্রয়াস করতে

| | 08 Mar 2018, 05:40 am
ঢাকা, মার্চ ৮ঃ আজ দেশের আভিভাবকদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বান করেছেন তারা যেন তাদের কন্যা সন্তানদের স্বাবলম্বী করবার সকল প্রচেষ্টা করেন।

আন্তর্জাতিক নারী দিবস ২০১৮ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে নিজের বক্তব্য রাখার সময় হাসিনা এই কথাগুলি বলেছেন।

 

হাসিনা বলেনঃ "আমিও সকলের কাছে আহ্বান জানাব যে, বিয়ে দিলেই মেয়ের ওপর থেকে দায়িত্ব চলে যায় না। বরং দায়িত্ব আরও বাড়ে। মেয়েকে যদি লেখা পড়া শিখিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করা যেতে পারে; সেটাই সমাজের জন্য সব থেকে ভালো.. পরিবারের জন্যও সেটা একটা সুরক্ষা সুষ্টি করতে পারে।”

 

হাসিনা বলেন সমাজে নারী যদি পিছিয়ে থাকে তাহলে সেই সমাজ মাথা তুলে দাঁড়াতে পারবে না।

 

হাসিনা বলেনঃ  "নারীদের অধিকার সুরক্ষিত করে তাদের অধিকার সৃষ্টি করে দেওয়া এবং সর্বক্ষেত্রে তাদের বিচরণ যেন নিশ্চিত হয়; সেটাই আমাদের লক্ষ্যে। আর সেই কাজটাই করে আমরা অনেকদূর এগিয়ে নিয়ে গেছি।"



উনি বলেন বাংলাদেশের মেয়েরা সকল বাঁধা উপক্রম করে এগিয়ে চলেছে।

 

হাসিনা বলেন সকল জায়গায় আজ বাংলাদেশের মেয়েরা শ্রেষ্ঠ আসন মাভ করেছেন।

 

" সকল জায়গায় মেয়েরা কিন্তু তাদের স্থান করে নিয়েছে। একটু সাহসের সাথে এগিয়ে গেলেই কিন্তু স্থান করা যায়। মেয়েরা যখন কাজ করে; আমি মনে করি খুব ভালোভাবেই কাজ করে। তাদের দক্ষতা অনেক বেশি; কোনো সন্দেহ নাই," হাসিনা বলেন।

 

প্রধানমন্ত্রী আরও বলেনঃ "বাবা-মাও যখন দেখে যে, আমার মেয়ে লেখাপড়া শিখে সে যখন অর্থ উপার্জন করতে পারে, সংসারে সহযোগিতা করতে পারে; তখন আর বিয়ে দেওয়ার জন্য তাড়াহুড়া করবে না"

 

হাসিনা নিজের সরকারের দেশের নারীদের পরিস্থিতি আরও সুন্দর করবার জন্য যে প্রকল্প নিয়েছেন সেইগুলি তুলে ধরেন।

 

নারী শিক্ষায় ওনার সরকারের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরে হাসিন আবলেনঃ “আমরা শিক্ষানীতিতে নারী শিক্ষার উপর বিশেষ গুরুত্বারোপ করেছি। দ্বাদশ শ্রেণী পর্যন্ত নারী শিক্ষার্থীদের শিক্ষা অবৈতনিক করা হয়েছে। কন্যা শিশুদের জন্য উপবৃত্তি দেওয়া হচ্ছে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ৬০ ভাগ নারী।”