Bangladesh

Cold can be bitter in Bangladesh

Cold can be bitter in Bangladesh

Bangladesh Live News | @banglalivenews | 05 Jan 2019, 08:19 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ৬: থাইল্যান্ড উপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘পাবুক’ এর প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল থাকায় দেশের ৪টি সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পাশাপাশি গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। ঝড়ের প্রভাবে বৃষ্টির হলে দেশের বিভিন্ন অঞ্চলে প্রবাহিত মাঝারি শৈত্যপ্রবাহ তীব্র রূপ নিতে পারে।


ঢাকায় আবহাওয়া অধিদফতরের এক সতর্কবার্তায় জানানো হয়, ঝড়টি শনিবার বিকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৭০ কিলোমিটার দক্ষিণপূর্বে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৮৫ কিলোমিটার দক্ষিণপূর্বে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৭১০ কিলোমিটার দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৬২৫ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর বা উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮
কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে থাইল্যান্ড উপসাগর খুবই উত্তাল রয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগরও উত্তাল।


এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, চলতি মাসে দেশে ২ থেকে ৩টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে) থেকে মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে ২টি তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে।


বিবিসি জানায়, ঝড়ের প্রভাবে থাইল্যান্ড উপসাগরের আশেপাশের এলাকায় অনেক বৃষ্টি হচ্ছে। দমকা বাতাস বয়ে যাচ্ছে এবং ঢেউ আছড়ে পড়ছে।

 

থাইল্যান্ডের পর আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জেও আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘পাবুক’। আন্দামান পেরিয়ে ‘পাবুক’ মুখ ঘোরাবে মিয়ানমারের দিকে এবং দ্রুত শক্তি ক্ষয় করবে বলে তারা আশঙ্কা করছে।