Bangladesh

মিয়ানমারের ওপর আরও আন্তর্জাতিক চাপ চান প্রধানমন্ত্রী

মিয়ানমারের ওপর আরও আন্তর্জাতিক চাপ চান প্রধানমন্ত্রী

| | 18 Apr 2018, 07:05 am
ঢাকা, ১৮ এপ্রিল ২০১৮ : রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়াবার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার লন্ডনে এক সেমিনারে একথা বলেন তিনি। বিশ্বের নেতৃস্থানীয় থিংক ট্যাঙ্ক হিসেবে বিবেচিত ওডিআই আয়োজিত এই সেমিনারে রোহিঙ্গা সংকট ছাড়াও বাংলাদেশের উন্নয়ন ও সম্ভাবনাসহ নানা বিষয়ে কথা বলেন শেখ হাসিনা।
 

এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সম্মতি জানিয়ে বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে। তাদের (রোহিঙ্গা) ফিরিয়ে নেওয়ার আগ্রহ দেখাচ্ছে। কিন্তু বাস্তবে তা করছে না। তাই তাদের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও চাপ সৃষ্টি করা উচিত। মিয়ানমারের রাখাইনে নির্যাতন-নিপীড়নের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা বর্তমানে ১১ লাখ ছাড়িয়েছে। তাদের খাদ্য ও বাসস্থানের সংস্থানের জন্য বাংলাদেশের নানা উদ্যোগের কথা তুলে ধরেন তিনি রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ, টেকসই ও দ্রুত সমাধান হওয়া উচিত বলে মন্তব্য করেন।
 

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে যোগাযোগ ও বাণিজ্য বাড়াতে বহুমুখী যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলা হচ্ছে। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার পুরাতন সিল্ক রোড পুনরায় চালুর মাধ্যমে আমরা প্রতিবেশী দুই দেশ ভারত ও চীনের মধ্যে যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ নিয়েছি। *******
 

ক্যাপশন :  সেমিনারে বক্তৃতা করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা