Bangladesh

Day-long conference on Rabindrasangeet begins in Siajganj
Amirul Momenin

Day-long conference on Rabindrasangeet begins in Siajganj

Bangladesh Live News | @banglalivenews | 07 Mar 2020, 10:08 pm
নিজস্ব প্রতিনিধি ঢাকা, মার্চ ৮ : সিরাজগঞ্জে শুরু হয়েছে তিন দিনব্যাপী জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের ৩৯তম জাতীয় সম্মেলন। শুক্রবার প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে সম্মেলনের উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ও ভাষাসৈনিক সংস্কৃতিজন কামাল লোহানী।

জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের নির্বাহী সভাপতি বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ, উদযাপন কমিটির আহ্বায়ক ও সিরাজগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ টিএম সোহেল, উদযাপন কমিটির সদস্য সচিব ড. জান্নাত আরা তালুকদার হেনরী ও জেলা কমিটির সাধারণ সম্পাদক নুর-ই-আলম হীরা প্রমুখ।

সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে আয়োজিত সম্মেলনে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালায় রয়েছে প্রদীপ প্রজ্বলন, আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা, সংগীতানুষ্ঠান, আবৃত্তি, নৃত্যানুষ্ঠানসহ নানা আয়োজন। সম্মেলন ঘিরে দেশের ৬৪ জেলার ৮৪টি শাখার শিল্পীবৃন্দ ও অতিথি এতে অংশ নিয়েছেন। সম্মেলনস্থলে রবীন্দ্রপ্রেমীদের ঢল নেমেছে।

উদযাপন কমিটির সদস্য সচিব ড. জান্নাত আরা তালুকদার হেনরী বলেন, শুক্রবার সম্মেলনের উদ্বোধন করা হলো। দ্বিতীয় দিন ৭ মার্চ শাহজাদপুরে প্রীতি সম্মেলন ও ৮ মার্চ সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে জাতীয় সংগীতের মধ্য দিয়ে সম্মেলনের সমাপ্তি ঘটবে। বিদেশ থেকে সহস্রাধিক শিল্পী ও ভক্ত সম্মেলনে যোগ দেবেন। ইতোমধ্যে দেশের নানা প্রান্ত থেকে রবীন্দ্রভক্ত শিল্পী এবং গবেষকরা অনুষ্ঠানে আসতে শুরু করেছেন।