Bangladesh

 ফেসবুক এর মাধ্যমে পলিটেকনিক ইন্সিটিউটের প্রশ্নপত্র ফাঁস চক্রের ৬ সদস্য গ্রেফতার

ফেসবুক এর মাধ্যমে পলিটেকনিক ইন্সিটিউটের প্রশ্নপত্র ফাঁস চক্রের ৬ সদস্য গ্রেফতার

| | 03 Aug 2015, 05:49 am
ঢাকা, আগস্ট ৩- পুলিশ সোমবার জানিয়েছেন যে রোববার যশোর জেলায় অভিযান পরিচালনা করে ফেসবুক ও তথ্যপ্রযুক্তির মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস ও বিতরণ চক্রের ৬ সদস্যকে গ্রেফতার করেছে ডিএমপি গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগ।

গ্রেফতারকৃতরা হলো- সুমন আহম্মেদ , আঃ রহমান ,আঃ রহমান ওরফে লিটন ,এসএম তানভীর আলম ওরফে রিজভী , জনি রহমান ও আরাফাত হোসেন।

 


তারা যশোর পলিটেকনিক ইন্সিটিউট ও যশোরে অবস্থিত একটি বেসরকারি পলিটেকনিক ইন্সিটিউটের ছাত্র।

 


"এ সময় তাদের হেফাজত হতে ইন্টারনেট (ওয়েবসাইট ও ফেসবুক) পরিচালনা ও প্রশ্নপত্র আদান-প্রদান করার কাজে ব্যবহৃত ১ টি সিম্ফনি ট্যাব, ৬ টি বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল সেট (যার মেমোরিতে প্রশ্নপত্র পাওয়া গেছে) উদ্ধার করা হয়," একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

 

 

"উদ্ধারকৃত প্রশ্নপত্রগুলো মধ্যে রয়েছে ৫ম ও ৭ম পর্ব সমাপনী এবং ৬ষ্ঠ পর্ব পরিপূরক পরীক্ষা-২০১৫ এর ক) প্রোগ্রামিং ইন সি (পরীক্ষার তারিখ-০২ আগস্ট ২০১৫) ও খ) এন্টারপ্রিনিউরশিপ (পরীক্ষার তারিখ-১২ আগস্ট ২০১৫) বিষয়সমূহের প্রশ্নপত্র," জানায় পুলিশ।

 


প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা প্রত্যেক পরীক্ষার আগেই ইন্টারনেটের মাধ্যমে প্রশ্নপত্র সংগ্রহ করে ও ফেসবুক-ইনবক্স ও ব্লুটুথ প্রযুক্তির মাধ্যমে প্রশ্নপত্র বন্ধুদের মধ্যে বিতরণ করে। তারা আরও জানায়, চলমান প্রত্যেকটি পরীক্ষার প্রশ্নপত্র তারা পেয়েছে।

 

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ গ্রহণ করা হয়েছে।

 

গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগের উপ-পুলিশ কমিশনার শেখ নাজমুল আলম বিপিএম, পিপিএম (বার) এর সার্বিক নির্দেশনায় অতিঃ উপ-পুলিশ কমিশনার মোঃ শাহাজাহান এর তত্ত্বাবধানে সাইবার ক্রাইম টীমের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার মোঃ নাজমুল ইসলাম এর নেতৃত্বে অভিযা্নটি পরিচালিত হয়।

 


আজ ডিএমপি’র মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম কমিশনার মোঃ মনিরুল ইসলাম বিপিএম (বার) পিপিএম এ তথ্য জানান।

 

 

Image: DMP Police Facebook page