Bangladesh

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলার নির্দেশদাতা ছিলেন তারেক রহমানঃ কাদের

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলার নির্দেশদাতা ছিলেন তারেক রহমানঃ কাদের

| | 12 Feb 2018, 09:03 am
ঢাকা, ফেব্রুয়ারি ১২ঃ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের আজ দাবি করেছেন যে ফেব্রুয়ারি ৭ তারিখ লন্ডনে বাংলাদেশ দূতাবাস ভবনে হামলা, ভাংচুর ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি অবমাননার ঘটনার ঘটনার পেছনে নির্দেশদাতা ছিলেন বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমান।

সোমবার কক্সবাজারে কক্সবাজার-টেকনাফ সড়কের নতুন নামকরণ এবং মুক্তিযুদ্ধে শহীদ ছাত্রনেতা এ টি এম জাফর আলম গেইট উদ্বোধন করতে গিয়ে সাংবাদিকদের এই মন্তব্যগুলি করেছেন উনি।

 

"আমরা যতটুকু খবর পেয়েছি, এই হামলার নির্দেশদাতা লন্ডনে অবস্থানরত দীর্ঘদিন ধরে পলাতক বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তাঁর পরিকল্পনাতেই এ হামলা হয়েছে," কাদের সাংবাদিকদের বলেন।

 

"এ বিষয়ে তদন্ত চলছে। এ বিষয়ে ব্যবস্থা নিতে ইতিমধ্যে ইন্টারপোলকে জানানো হয়েছে," কাদের বলেন।

 

কড়া নিরাপত্তার মধ্যে, বৃহস্পতিবার দেশের এক আদালত বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে বিদেশ থেকে জিয়া এতিমখানা ট্রাস্টের নামে আসা দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে।

 

এই রায়  দিয়েছেন পুরান বকশীবাজারে জনাকীর্ণ আদালতে খালেদার উপস্থিতিতে ঢাকার পঞ্চম বিশেষ জজ আখতারুজ্জামান।

 

রায়কে ঘিরে দেশজুড়ে ছিল টান টান উত্তেজনা।

 

দেশের বিভিন্ন প্রান্তে এই দিনকে মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়।

 

বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান এবং মাগুরার সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী, প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের এই মামলায় আদালত দিয়েছেন  দশ বছরের কারাদণ্ড।

 

বিচারক এই মামলায় প্রত্যেককে ২ কোটি ১০ লাখ ৭১ হাজার টাকা করে জরিমানা করেছে।

 

ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয় জিয়াকে।