Bangladesh

Dhaka city polls: How much can they spend?
Amirul Momenin

Dhaka city polls: How much can they spend?

Bangladesh Live News | @banglalivenews | 28 Dec 2019, 08:17 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২৮ : ২০২০ সালের জানুয়ারি মাসেই আসছে ঢাকার সিটি কর্পোরেশনের নির্বাচন। আসন্ন নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রার্থীরা কে কত ব্যয় করতে পারবেন তা নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া কার কত টাকা জামানত দিতে হবে তাও নির্ধারণ করে দেয়া হয়েছে ইতোমধ্যে। নির্বাচনী এলাকায় ভোটার অনুযায়ী খরচ-জামানতের অংক নির্ধারণ করেছে ইসি।

দুই সিটিতে সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থীদের সংশ্লিষ্ট ওয়ার্ডে যত ভোটার থাকুক না কেনো, জামানত ১০ হাজার টাকা, নির্বাচনী ব্যয় ৬ লাখ টাকা এবং ব্যক্তিগত ব্যয় ৫০ হাজার পর্যন্ত ধার্য করা হয়েছে। আর মেয়র প্রার্থীদের জন্য ১ লাখ টাকা জামানত, ২ লাখ টাকা ব্যক্তিগত ব্যয় এবং সর্বোচ্চ ৫০ লাখ টাকা নির্বাচনী ব্যয় ধার্য করা হয়েছে।


দুই সিটির মধ্যে ঢাকা উত্তরে (ডিএনসিসি) ওয়ার্ডের সংখ্যা ৭৫টি। এখানে ভোটার সংখ্যা ৩০ লাখ ৮ হাজার ৮৬৩ জন। আর ঢাকা দক্ষিনে (ডিএসসিসি) এ সংখ্যা ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮।

জারিকৃত প্রজ্ঞাপনে দেখা যায়, দুই সিটিতে ভোটার অনুযায়ী ৪ ক্যাটাগরিতে জামানত ধার্য করেছে নির্বাচন কমিশন। যেসব ওয়ার্ডে ২০ হাজারের কম ভোটার সেখানকার কাউন্সিলর প্রার্থীর জামানত ধরা হয়েছে ১০ হাজার টাকা। এসব কাউন্সিলর প্রার্থী সর্বোচ্চ ১ লাখ টাকা নির্বাচনী ও ১০ হাজার টাকা ব্যক্তিগত ব্যয় করতে পারবেন।


২১ থেকে ৩০ হাজার ভোটার রয়েছেন, এমন ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের জন্য ২০ হাজার টাকা জামানত ধার্য করা হয়েছে। এসব ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা ২ লাখ টাকা নির্বাচনী ব্যয় এবং ২০ হাজার টাকা ব্যক্তিগত খরচ করতে পারবেন। অপরদিকে ৩১ থেকে ৫০ হাজার পর্যন্ত ভোটার থাকলে ওই ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ৩০ হাজার টাকা জামানত দেবেন এবং সর্বোচ্চ ৪ লাখ টাকা নির্বাচনী ব্যয় ও ৩০ হাজার টাকা ব্যক্তিগত ব্যয় করতে পারবেন।

এর বেশি ভোটার রয়েছেন, এমন ওয়ার্ডের জন্য কাউন্সিলর পদে ৫০ হাজার টাকা জামানত, ৬ লাখ টাকা নির্বাচনী ব্যয় এবং ৫০ হাজার টাকা ব্যক্তিগত ব্যয় ধার্য করে দেয়া হয়েছে।


নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি এবং প্রত্যাহারের শেষদিন ৯ জানুয়ারি। দুই সিটি নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে।