Bangladesh

Dhaka polls: Candidates to campaign from today

Dhaka polls: Candidates to campaign from today

Bangladesh Live News | @banglalivenews | 10 Jan 2020, 11:23 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ১০ : ঢাকার দুই সিটি নির্বাচনে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা আজ শুক্রবার প্রার্থীদের মাঝে প্রতীক বন্টন করবেন। এর পরপরই আনুষ্ঠানিক প্রচার শুরু হবে। তবে মূল দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির মেয়রপ্রার্থী ঘোষণার মধ্য দিয়ে বেশ কদিন আগেই দৃশ্যত শুরু হয়েছে ভোটের লড়াই। আজ শুক্রবার প্রার্থীরা পুরোদমে নেমে পড়বেন নির্বাচনী প্রচারে।

এই দুই সিটি নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হবে। ইভিএম নিয়ে অনেকে শঙ্কা প্রকাশ করলেও এখন পর্যন্ত যন্ত্রটির বড় ধরনের গাফিলতি সামনে আসেনি। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ৩১ ডিসেম্বর। ২ জানুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আজ বৃহস্পতিবার (৯ জানুয়ারি)। দিন শেষে জানা যাবে শেষ পর্যন্ত মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে কে কে লড়ছেন।


উত্তর সিটিতে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে আতিকুল ইসলাম ও বিএনপির পক্ষ থেকে তাবিথ আউয়ালকে মেয়র পদে মনোনীত করা হয়েছে।

দক্ষিণে আওয়ামী লীগের পক্ষ থেকে শেখ ফজলে নূর তাপসকে এবং বিএনপির পক্ষ থেকে ইশরাক হোসেনকে মনোনীত করা হয়েছে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, ঢাকার এ দুই সিটি নির্বাচনে মেয়র, সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত কাউন্সিলর- ওই তিন পদে দুই সিটিতে মনোনয়নপত্র তুলেছিলেন ২ হাজার ২৬০ জন। তার মধ্যে ১ হাজার ৩৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাদের মধ্যে জাতীয় পার্টি-জাপার মেয়রপ্রার্থীসহ ৪৬ জনের প্রার্থিতা বাতিল করা হয়। বাতিলদেও মধ্যে গত মঙ্গলবার পর্যন্ত ২৬ জন আপিল করে তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন। আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।