Bangladesh

Diplomatic relationship won't be hurt by the death of Chinese national

Diplomatic relationship won't be hurt by the death of Chinese national

Bangladesh Live News | @banglalivenews | 24 Jun 2019, 07:27 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ২৪ : প্রধানমন্ত্রীর চীন সফরের আগে দেশে হঠাৎ করে একজন চীনা নাগরিকের মৃত্যুর ঘটনা দু’দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, বাংলাদেশ বিষয়টি নিয়ে বিচারিক প্রক্রিয়ায় অগ্রসর হলে এবং বিচারে আন্তর্জাতিক প্রক্রিয়া অনুসরণ করা হলে সেটি মেনে নেবে চীন। এতে দু’দেশের কূটনৈতিক সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

গত ১৯ জুন ভোরে পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণাধীন পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশি ও চীনা শ্রমিকদের মধ্যে সংঘর্ষে এক চীনা নাগরিকের মৃত্যু হয়। সরকারের তরফ থেকে অবশ্য এ ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক সাজা দেয়া হবে বলে জানানো হয়েছে। এ ঘটনায় তিনটি পৃথক তদন্ত কমিটি গঠন করেছে সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষ।


তাপ বিদ্যুৎ কেন্দ্রে দুর্ঘটনায় বাংলাদেশি এক শ্রমিক নিহত হওয়ার ঘটনায় ভুলবোঝাবুঝির জের ধরে মঙ্গলবার (১৮ জুন) দিবাগত রাতে শুরু হওয়া ওই সংঘর্ষে আহত হয়েছেন অন্তত সাতজন। আহতদের দুজন বাংলাদেশি ও পাঁচজন চীনের নাগরিক। বাংলাদেশে বিদেশি কোনো শ্রমিক হত্যার ঘটনা এই প্রথম বলে জানিয়েছেন শ্রমিক নেতারা। তারা বলছেন, দেশের ভাবমূর্তির স্বার্থে এ ধরনের হত্যা বা দেশি-বিদেশি শ্রমিক দ্বন্দ্ব যাতে তৈরি না হয় সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে।


আগামী ১ জুলাই পাঁচ দিনের সরকারি সফরে চীন যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে চীনা শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটল। এমতাবস্থায় চীন বিষয়টি কীভাবে দেখবে তা নিয়ে বিশ্লেষণ চলছে।


এ ঘটনায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, পায়রা বন্দরে চীনা নাগরিক নিহত হওয়ার ঘটনায় দায়ীদের কঠোর শাস্তি দিতে হবে, যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘পায়রা বন্দরে চীনা নাগরিক নিহত হওয়ার ঘটনা দুঃখজনক। এটি এমন একটি সময়ে ঘটল, যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরে যাচ্ছেন।’


ড. মোমেন বলেন, ‘পায়রা বন্দরে বাংলাদেশের একজন শ্রমিক ওপর থেকে পড়ে মারা গেছেন। আর আমাদের লোক মনে করেছেন, এ শ্রমিককে চীনারা মেরে ফেলেছেন। এমন গুজবের ফলে এ ঘটনা ঘটেছে। এটা খুবই দুঃখজনক ঘটনা।’

 

২০১০ সাল থেকে চীন বাংলাদেশে বিনিযয়াগ বাড়িয়েছে। চীনের সংস্থাগুলো পদ্মা সেতু, বন্দর, বিদ্যুৎ কেন্দ্র, সড়ক,  সেতু এবং অন্যান্য উন্নয়ন প্রকল্প নির্মাণ করছে।


২০১৬ সালের ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের রাষ্ট্রপতি শি জিন পিং পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণাধীন পায়রা তাপ বিদুৎ কেন্দ্রের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।