Bangladesh

Drug sellers to be brought under law: Minister

Drug sellers to be brought under law: Minister

Bangladesh Live News | @banglalivenews | 24 May 2018, 05:39 am
ঢাকা, মে ২৪ঃ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল আজ জানিয়েছেন যে গোয়েন্দা সংস্থার তালিকা ধরে বাংলাদেশের মাটিতে অবস্থিত মাদক চোরাকারবারিকে ‘আইনের আওতায়’আনার চেষ্টা চলছে।

সারাদেশে মাদকের বিরুদ্ধে চলমান অভিযানে কথিত বন্দুকযুদ্ধে হতাহতের খবরের  মধ্যে মন্ত্রী আজকে এই বক্তব্যটি করেছেন।

 

“গোয়েন্দা সংস্থার তালিকা অনুযায়ী দেশের সব মাদক ব্যবসায়ীকে আইনের আওতায় আনা হবে।… মাদকের সঙ্গে যেই যুক্ত হোক, তাকে শাস্তি পেতেই হবে," উনি বলেন।

 

মন্ত্রী এই মন্তব্যটি করেছেন ফার্মগেইটে ঢাকা মহানগরে মাদকবিরোধী অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে।

 

সমাজকে মাদকমুক্ত করতে বদ্ধপরিকর সরকার। দেশ এই মুহুর্তে মাদকের বিষাক্ত ছোবলে আক্রান্ত হতে চলেছে।

 

তাই মাদকের বিরুদ্ধে ইতোমধ্যে ‘জিরো ট্রলারেন্স'নীতি গ্রহণ করেছে সরকার।


এরই অংশ হিসাবে সারাদেশে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ শুরু হয়েছে।

 

ক্ষমতাসীন দলের নীতি-নির্ধারকরা জানিয়েছেন, মাদকের ছোবলে একেকটি পরিবার নিঃস্ব হতে চলেছে। একজন মাদকসেবী একটি পরিবারের বিষফোঁড়া। সবচেয়ে বড় সংকট দেশের সম্ভাবনাময় তরুণ সমাজ ধ্বংস হয়ে যাচ্ছে মাদকের বিষাক্ত ছোবলে। এ অবস্থা অব্যাহত থাকলে স্বল্প সময়ে দেশ মেধাশূন্য হয়ে পড়বে। উন্নয়ন,অগ্রযাত্রায় সম্ভাবনাময় তরুণ সমাজ দেশের বোঝায় পরিণত হবে। এসব নানা বিবেচনায় আইন শৃঙ্খলা বাহিনীকে মাদক বিরোধী অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছে সরকার।


তারা বলেন, সরকার দেশকে মাদকমুক্ত করতে যে কোনও কঠোর সিদ্ধান্ত নিতে বদ্ধপরিকর। এরই অংশ হিসাবে প্রথমে মাদক ব্যবসায়ীদের টার্গেট করেছে সরকারের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

 

জানা গেছে, সারাদেশে অন্তত কয়েকশ’ মাদক ব্যবসায়ীকে চিহ্নিত করা হয়েছে। প্রথম পর্যায়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লক্ষ্য, মাদকের যে পসরা সাজিয়েছে ব্যবসায়ীরা সেখানে আঘাত আনা।

 

সমাজ থেকে মাদক ব্যবসায়ী ও মাদকসেবী নির্মূলে সরকারের হাতে এর চেয়ে বড় কোনও বিকল্প পদক্ষেপ নেই।

 

অনেক ভেবে-চিন্তে এবং আইন শৃঙ্খলা বাহিনীর পরামর্শে সমাজকে মাদকমুক্ত করতে তাদের সব ধরনের কঠোর পদক্ষেপের ব্যাপারেও সরকার সায় দিয়েছে।

 

সমাজে মাদকের ছোবল ভয়াবহ আকার ধারণ করেছে। মাদক ব্যবসায়ীদের কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না।

 

ফলে মাদকসেবীদের সংখ্যাও দিনে দিনে বেড়েই চলেছে। এর লাগাম টানতে সাময়িক ক্রসফায়ারে সায় দিয়েছে সরকার। এছাড়া লাগাম টানতে আর কোনও পদক্ষেপ আপাতত দেখছে না সরকার।