Bangladesh

Flight on way to Qatar returns after trouble with tyre

Flight on way to Qatar returns after trouble with tyre

Bangladesh Live News | @banglalivenews | 22 Oct 2018, 10:17 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ২৩ : ঢাকা থেকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট সোমবার সন্ধ্যার পর তিন শতাধিক যাত্রী নিয়ে রওনা দেয়।

কিন্তু পেছনের দুই চাকা কাজ না করায় বাধ্য হয়ে ফ্লাইটটি ঢাকায় ফেরে। চাকার ত্রুটির কারণে ঢাকার আকাশে ১০ বার ঘুরে ৩১৮ জনকে নিয়ে সোমবার রাত ৯ টা ৩৫ মিনিটে নিরাপদে অবতরণ করে (কিউআর-৬৩৫) ফ্লাইটটি।


জানা যায়, প্লেনটি রাত ৭ টা ৪০ মিনিটে ঢাকা থেকে কাতারের উদ্দেশ্যে উড্ডয়নের পর এর চাকা ভেতরে ঢুকছিল না। একবার ঢুকলে বের হচ্ছিল না। এ ধরনের ঘটনাকে ‘ইরেগুলারিটিস’ বলে। ইরেগুলারিটিসের কারণে পাইলট প্লেনটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৫ কিলোমিটার যাওয়ার পর ফিরে আসার সিদ্ধান্ত নেন এবং এটি রাউন্ড দেয়া শুরু করে। অবশেষে ৯ টা ৩৫ মিনিটে প্লেনটি নিরাপদে অবতরণ করে।


বিমানবন্দর সূত্র জানায়, প্লেনটি ঢাকায় অবতরণের কারণে রাত ৯টার পর থেকে শাহজালালের রানওয়েতে অন্য কোনো বিমান অবতরণ করতে দেয়া হয়নি। ৯টা থেকে রানওয়ে বন্ধ ছিল। অবতরণের সময় কোনো ধরনের ঝুঁকি না নিতে পাইলট তেল পুড়ানোর জন্য দীর্ঘক্ষণ আকাশে ঘুরতে থাকেন। প্লেনে মোট ২৯৮ জন বয়স্ক যাত্রী ও ২ জন ইনফ্যান্ট (২ বছর বয়সের মধ্যে) যাত্রী ছিল। আর ক্রু এবং পাইলট মিলে ১৮ জন ছিলেন। ফ্ল¬াইটটি ঢাকা থেকে উড্ডয়নের পর থেকে অবতরণের আগ পর্যন্ত মোট ১০ বার ঘুরপাক খায়।