Bangladesh

Floods to affect 1.3 million children in Bangladesh, says UNICEF
নিরাপত্তার ঝুঁকিতে শিশুরা (ফাইল ছবি)।

Floods to affect 1.3 million children in Bangladesh, says UNICEF

Bangladesh Live News | @banglalivenews | 24 Jul 2020, 01:25 am
UNICEF said on Thursday that the prevailing floods in Bangladesh may potentially affect 2.4 million people, including 1.3 million children.

দক্ষিণ এশিয়ায় ইউনিসেফের আঞ্চলিক পরিচালক জ্যাঁ গফ বলেন, কোভিড-১৯ এর মতো বৈশ্বিক মহামারির সঙ্গে জলবায়ু পরিবর্তন এবং চরম আবহাওয়াজনিত ঘটনাবলি দক্ষিণ এশিয়ায় শিশুদের আরও বেশি ক্ষতিগ্রস্ত করছে। এই অঞ্চলের শিশুদের জন্য জরুরিভাবে সহায়তা এবং আরও রিসোর্স দরকার।
ইউনিসেফের বিবৃতিতে বলা হয়, বন্যায় প্রায় সাড়ে ৫ লাখ পরিবার গৃহহীন হয়েছে। সাইক্লোন আম্পানের রেশ কাটিয়ে উঠতে না উঠতেই বন্যার থাবা পড়েছে বাংলাদেশে। জরুরি স্বাস্থ্যসেবা এবং করোনা নিয়ন্ত্রণে কঠোর পরিশ্রম করে যাচ্ছে সংস্থাটি। বাংলাদেশে এখন পর্যন্ত ২ লাখ ১০ হাজারেরও বেশি মানুষ করোনা শনাক্ত হয়েছেন।
ইউনিসেফ জানায়, সংস্থাটি বিভিন্ন দেশের সরকারের সঙ্গে নিবিড়ভাবে সমন্বয় করে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবার ও শিশুদের সহায়তা করতে কাজ করে যাচ্ছে। কিন্তু করোনার কারণে পরিস্থিতি কিছুটা কঠিন হচ্ছে। সংক্রমণ রোধে বিশেষ করে আশ্রয়কেন্দ্রগুলোতে সামাজিক দুরত্ব নিশ্চিত এবং হাত ধোঁয়ার বিষয়টি তদারকির প্রয়োজন আছে। এখন অনেক এলাকার যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় সেখানে সাহায্য পৌঁছানো সম্ভব হচ্ছে না। সেখানে জরুরিভাবে সহায়তা পৌঁছানোর প্রয়োজন আছে।