Bangladesh

Freelancers to get recognition, PM Hasina to give monetary assistance to reopen closed cinemas
মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে একনেক সভায় যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি : পিআইডি)

Freelancers to get recognition, PM Hasina to give monetary assistance to reopen closed cinemas

Bangladesh Live News | @banglalivenews | 25 Aug 2020, 11:58 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ২৬ আগস্ট ২০২০ : ফ্রিল্যান্সারদের সামাজিক ও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি কীভাবে দেওয়া যায় তার উপায় বের করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে তিনি সিনেমা হল মালিকরা চাইলে সরকার তাদের ঋণ দিয়ে আর্থিকভাবে সহযোগিতা করবে বলে জানান। এজন্য বিশেষ তহবিল গঠনেরও প্রস্তাব দেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (২৫ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন’ প্রকল্প অনুমোদন দিতে গিয়ে এসব মন্তব্য করেন প্রধানমন্ত্রী। একনেক সভা শেষে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

 

ফ্রিল্যান্সাররা ভালো আয় করেন, ওরা স্মার্ট। কিন্তু সামাজিক ও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি না থাকায় ওদের বিয়ে করতে সমস্যা হয়। এসব কারণেই তা নিয়ে চিন্তা করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

প্রধানমন্ত্রী বলেন, ফ্রিল্যান্সাররা কোনও সংস্থা থেকে রেজিস্ট্রেশন পেতে পারে কিনা, কোনও সংগঠনের সদস্য হতে পারে কিনা বা তাদের কেউ সার্টিফিকেট দিতে পারে কিনা এসব বিষয় নিয়েও ভাবতে বলেন তিনি।

 

অপরদিকে সিনেমা হল বাঁচাতে বিশেষ উদ্যোগের প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য বিশেষ তহবিল গঠনেরও প্রস্তাব দেন। সিনেমা হল মালিকরা চাইলে সরকার এই তহবিল থেকে তাদের ঋণ দিয়ে আর্থিকভাবে সহযোগিতা করা হবে বলেও জানান তিনি।

 

একনেক সভায় প্রধানমন্ত্রী বলেন, সিনেমা হল মালিকরা কেউ আসে না, কেউ ভাড়া দিয়ে গেছে। আবার কেউ বিক্রি করে দিয়েছে। কেউ সিনেমা হল ভেঙে বহুতল ভবনও করছে। হল মালিকরা যদি সমঝোতা করতে চায়, চালাতে চায়, তাহলে একটা বিশেষ তহবিল করে তাদের আমরা সহযোগিতা করবো।