Bangladesh

Gazipur City elections to be held by June 28

Gazipur City elections to be held by June 28

Bangladesh Live News | @banglalivenews | 10 May 2018, 01:03 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মে ১০: রাজধানীর পার্শবর্তী গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন স্থগিতের আদেশ বাতিল করে আগামী ২৮ জুনের মধ্যে ভোট করার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। হাই কোর্টের দেওয়া স্থগিতাদেশের বিরুদ্ধে দুই মেয়র প্রার্থীর আবেদন এবং নির্বাচন কমিশনের লিভ টু আপিলের নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে বৃহস্পতিবার এই রায় দেয়।

১৫ মে ভোটের দিন রেখে গত ৩১ মার্চ গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল ইসি।

 

তারপর ভোটের সব প্রস্তুতি সারা হচ্ছিল; প্রার্থীদের পাল্টাপাল্টি বক্তব্যের সঙ্গে প্রচারও জমে উঠেছিল।

 

কিন্তু এর মধ্যেই গত ৬ মে একটি রিট আবেদনের প্রেক্ষিতে হাই কোর্ট এই সিটি করপোরেশনের নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে দেয়।

 

আদেশের খবর পেয়ে ইসিও গাজীপুরে ভোটের সব কার্যক্রম বন্ধ করে দেয়।


হাই কোর্টের এই আদেশের বিরুদ্ধে আবেদন করেন দুই মেয়র প্রার্থী। চেম্বার বিচারপতি আবেদন দুটি শুনানির জন্য পাঠিয়ে দেন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে।

 

বুধবার সেই শুনানিতে হাজির হয়ে নির্বাচন কমিশনের আইনজীবীও হাই কোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করার কথা জানালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ তিন আবেদন একসঙ্গে শোনার জন্য বৃহস্পতিবার দিন রাখে। সকাল সোয়া ১০টায় শুনানি শুরুর পর মাঝে আধা ঘণ্টার বিরতি দিয়ে বেলা সাড়ে ১২টা পর্যন্ত শুনানি চলে।

 


সব পক্ষের বক্তব্য শোনার পর আদেশ দেওয়ার আগে প্রধান বিচারপতি বলেন, ‘একটা রং ইম্প্রেশন তৈরি হয়েছে যে চিফ জাস্টিসই সব করেন। কিন্তু চিফ জাস্টিস মূলত আদেশটি ঘোষণা করেন। এখানে সব বিচারকেরই বিচারিক ক্ষমতা সমান।’

 

পরে বিচারকরা উঠে খাস কামরায় গিয়ে গাজীপুরের নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেন। তারপর ফিরে এসে ১২টা ৫৫ মিনিটে প্রধান বিচারপতি রায় ঘোষণা করেন।

Image: Wikimedia Commons