Bangladesh

Girls to play the role of traffic cops during Eid

Girls to play the role of traffic cops during Eid

Bangladesh Live News | @banglalivenews | 02 Jun 2019, 08:15 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ২ : ঈদপূর্ব যানজট নিরসনে মৌলভীবাজারের কুলাউড়া পৌরশহরে ‘কুলাউড়া মুক্ত স্কাউট গ্রুপ’ নামে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের সদস্যরা ২০১৫ সাল থেকে কাজ করে যাচ্ছে। তবে প্রথমবারের মতো এবার এ কার্যক্রমে যুক্ত হয়েছে মেয়ে শিক্ষার্থীরা।

এতে যানজট নিরসন কার্যক্রম আরও গতি পেয়েছে। অন্যদিকে এ কার্যক্রমের কারণে যানজট কম হওয়ায় সফলতা পাচ্ছেন ব্যবসায়ীরা।


শুক্রবার বেলা ১১টায় ‘কুলাউড়া মুক্ত স্কাউট গ্রুপ’ আনুষ্ঠানিকভাবে তাদের সেবা কার্যক্রম শুরু করে। এ কাজের উদ্বোধন করেন কুলাউড়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইয়ারদৌস হাসান ও পরিদর্শক (তদন্ত) সঞ্জয় চক্রবর্তী। শুক্রবার সকাল থেকে শহরের প্রধান রাস্তায় বিভিন্ন পয়েন্টে যানজট নিয়ন্ত্রণে কাজ করছে শিক্ষার্থীরা। স্কাউট সংগঠনের সদস্যরা বলছেন এটা তাদের ঈদ সেবা।


কুলাউড়া শহরের ভেতর দিয়ে যাওয়া মৌলভীবাজার-বড়লেখা আঞ্চলিক মহাসড়কের দুই পাশে বিভিন্ন বিপণিতে ঈদের কেনাকাটা চলছে। শহরের দক্ষিণ বাজার, রেলস্টেশন চৌমোহনী, আউটার ও উত্তর বাজার এলাকায় স্কাউটের সদস্যরা যানজট নিরসনে কাজ করছে। ট্রাফিক আইন মেনে চলতে তারা গাড়ি চালকদের পরামর্শ দিচ্ছে। এছাড়া ফুটপাতে গাড়ি দাঁড় করিয়ে না রাখতেও বলছে। তাদের পাশাপাশি ট্রাফিক পুলিশকেও এ কাজে তৎপর দেখা যায়।


স্কাউট সদস্য জান্নাতুল ফেরদৌস শাকি বলেন, এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হয়ে কাজ করতে পেরে আমার খুবই ভালো লাগছে। আমাদের সমাজে মেয়েরা যে প্রতিটি কাজে ভালো করতে পারে এটা তার একটা প্রমাণ।


‘কুলাউড়া মুক্ত স্কাউট গ্রুপের’ সম্পাদক শামসুদ্দিন বাবু বলেন, ঈদে কেনাকাটা করার জন্য উপজেলার বিভিন্ন এলাকা থেকে লোকজন শহরের বিপণিগুলোতে ভিড় জমান। ফলে এ সময়টাতে যানজটের সৃষ্টি হয়। তাই আমাদের সংগঠনের পক্ষ থেকে শহরের ব্যস্ত এলাকায় যানজট নিয়ন্ত্রণে ‘ঈদ সেবা’ উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সংগঠনের ৩০ জন সদস্য পর্যায়ক্রমে এ কার্যক্রম চালাবেন। এটা চলবে ঈদের আগের দিন পর্যন্ত।

 

এ কাজে জনপ্রতিনিধিসহ উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিক এবং ব্যবসায়ী সংগঠনের নেতারা তাদের উৎসাহ যুগিয়েছেন। ২০১৫ সাল থেকে ঈদুল ফিতর ও ঈদুল আজহাকে সামনে রেখে এ কার্যক্রম চালিয়ে আসছি আমরা।


এদিকে, মেয়েদের এমন কার্যক্রমে যানজট মুক্ত থাকায় প্রশংসা করছেন স্থানীয়রা। শহরের চৌমোহনা এলাকার ব্যবসায়ী বাপ্পী চৌধুরী বলেন, যানজটের কারণে ক্রেতাদের ভোগান্তি হয় বেশি। স্কাউট সদস্যরা মাঠে নামায় যানজট অনেকটা কমেছে।