Bangladesh

সরকারি ওয়েবসাইট হ্যাকড

সরকারি ওয়েবসাইট হ্যাকড

| | 11 Apr 2018, 05:39 am
প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির কার্যালয়ের ওয়েবসাইটসহ দেশের গুরুত্বপূর্ণ অধিকাংশ সরকারি ওয়েবসাইট হ্যাকড হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে স্বরাষ্ট্র, পররাষ্ট্র, শিক্ষা, বাণিজ্যসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ঢুকে দেখা যায়, সেখানে কোটা পদ্ধতি সংস্কারের পক্ষে বিভিন্ন স্লোগান লেখা রয়েছে।

এছাড়া কোটা সংস্কারের দাবিতে সবাই ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানানো হয়। চাকরি প্রার্থীদের আন্দোলনে পুলিশের টিয়ারশেল ছোঁড়ার সমালোচনার পাশাপাশি ছাত্রলীগের ব্যাপক নিন্দা জানানো হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট আরোপের বিষয়ে অর্থমন্ত্রীর বক্তব্যেরও সমালোচনা করে হ্যাকাররা।


১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭১ এর মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলনে শিক্ষার্থীদের ভূমিকার কথা উল্লেখ করে বলা হয়, 'কেউ দাবায় রাখতে পারবে না'। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন জানিয়েছে, হ্যাক হওয়া ওয়েবসাইটগুলো উদ্ধারের চেষ্টা চলছে।

 

কোটা সংস্কারের দাবিতে সাইট হ্যাক করে হ্যাকাররা ‘হ্যাকড বাই বাংলাদেশ’ বার্তা দিয়ে সেখানে প্রদর্শিত ছবির নিচে হ্যাশট্যাগ দিয়ে Reform Quota BD, Stop the Genocide, Reform Quota System, Bangladesh, Student Protest, United WE Stand, No_Private or Publice Discrimination বেশ কিছু শ্লোগান লেখা হয়।


উল্লেখ্য সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে রাজধানীর বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
 
মঙ্গলবার বেলা ১১টা পর থেকে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রগতি সরণির মোড়ে জড়ো হন। এসময় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এতে প্রগতি সরণি থেকে বসুন্ধরা আবাসিক এলাকা ও বাড্ডা এলাকায় পুরোপুরি যান চলাচল স্থবির হয়ে পড়ে।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ড, ফেস্টুন ও ব্যানার নিয়ে বিক্ষোভ করেন। সরকার দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে নেয়ার কথা জানান শিক্ষার্থীরা। একই দাবিতে রাজধানীর রামপুরা, ধানমণ্ডির কয়েকটি সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।