Bangladesh

Hailstorm like this one has never been seen by people of Bangladesh

Hailstorm like this one has never been seen by people of Bangladesh

Bangladesh Live News | @banglalivenews | 18 Feb 2019, 01:59 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ফেব্রুয়ারি ১৮: রোববার ভোরে রাজশাহীর পুঠিয়ায় রের্কড শিলাবৃষ্টি হয়েছে। আধাঘণ্টার শিলাবৃষ্টিতে ঢেকে গেছে উপজেলার তিনটি ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা। এদিকে নাটোরের অবস্থা আরো ভয়াবহ। এমন শিলাবৃষ্টি এর আগে কখনো দেখেনি ওই এলাকার লোকজন।

রাজশাহীতে শিলাবৃষ্টিতে আমের মুকুল, বিভিন্ন সবজি ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষি দফতর। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরিও শুরু করেছেন মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা। রাজশাহী আবহাওয়া দফতর বলছে, এই শিলাবৃষ্টি হয়েছে পশ্চিমা লঘুচাপের প্রভাবেই। তবে ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে বায়ুম-লীয় গোলযোগ থেকে।

 

রাজশাহী আবহাওয়া দফতরের পর্যবেক্ষক নজরুল ইসলাম জানান, ভোর ৪টা ৪০ মিনিট থেকে ৫টা ১০ মিনিট পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে। এ সময় রাজশাহীতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৭ মিলিমিটার। শেষ মিনিট দশেকের মধ্যে দমকা হওয়ার সঙ্গে ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি শিলাবৃষ্টি হয়েছে রাজশাহীর পুঠিয়া উপজেলায়।

 

খোঁজ নিয়ে জানা গেছে, পুঠিয়ার বানেশ্বর, ভালুকগাছি ও জিউপাড়া ইউনিয়নের কয়েকটি গ্রামে দমকা হাওয়ার সঙ্গে ব্যাপক শিলা-বৃষ্টি শুরু হয়। শিলাবৃষ্টিতে এই তিন ইউনিয়নে কয়েকশ বাড়ি এবং তিনটি বিদ্যালয়ের টিনের চালা ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝরে গেছে আম ও লিচুর মুকুল। ক্ষতিগ্রস্ত হয়েছে ভুট্টা, পেঁয়াজ, রসুন ও আলুসহ বিভিন্ন চৈতালী ফসল। রাস্তা-ঘাট এমনকি বাড়ির আঙিনায় জমেছে শিলাস্তূপ।

 

রাজশাহী জেলা পরিষদের সদস্য আবুল ফজল বলেন, ভোর ৫টা থেকে ব্যাপক শিলাবৃষ্টি শুরু হয়। প্রায় আধা ঘণ্টায় শিলার আঘাত বাড়ি-ঘরসহ বিভিন্ন ফসল তছনছ করে দিয়েছে। ক্ষয়ক্ষতির বিষয়টি পুঠিয়া-দুর্গাপুর সাংসদ, জেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দফতরে অবহিত করা হয়েছে।

 

এদিকে নাটোরের তিন উপজেলায় হঠাৎ শিলা বৃষ্টিতে রবি শস্যসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। দশ থেকে পনের মিনিটের শিলা বৃষ্টিতে আম, লিচু, পেয়ারা, পেয়াজ, রসুন, বোরো ধান, সরিষা, গম, কালাই, ভুট্টা, সবজি, পান বরজসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

 

এছাড়াও বাড়ি-ঘরের ক্ষতি হওয়াসহ বিভিন্ন পাখি মারা গেছে। হঠাৎ শিলাবৃষ্টিতে যে ক্ষতি হয়েছে তাতে কৃষকের মাথায় হাত পড়েছে।