Bangladesh

Humayun speaks on SK Sinha's book

Humayun speaks on SK Sinha's book

Bangladesh Live News | @banglalivenews | 22 Sep 2018, 09:30 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ২৩ : স্বেচ্ছায় নির্বাসিত সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) সদ্য প্রকাশিত বই ‘এ ব্রোকেন ড্রিম’ এখন দেশে সর্বোচ্চ চর্চার বিষয়।

 ’৯৬ সালে আওয়ামী লীগ সরকারে আসার পর ৯৯ সালে এস কে নিহা হাইকোর্টে সহকারি বিচারপতি নিযুক্ত হন। এরপর বর্তমান সরকারের আমলে ২০১৫ সালের ১৭ জানুয়ারি তিনি সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগলাভ করেন।

 

কমপক্ষে একজন জ্যেষ্ঠ বিচারককে ডিঙ্গিয়ে তাকে প্রধান বিচারপতি নিয়োগ করা হয়।

 

ভাগ্যের পরিহাস বিএনপি-জামায়াত নয়, সেই বিচারপতি সিনহাই এখন আওয়ামী লীগের ‘প্রধান শত্রু’। সিনহা তার আত্মজীবনীমূলক গ্রন্থ‘ ‘এ ব্রোকেন ড্রিম : রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’-তে এমন কিছু বিষয় প্রকাশ করেছেন যাতে সরকার খুবই বিব্রতবোধ করছে। বিশেষ করে একাদশ সংসদ নির্বাচনের আগে তা বিরোধীদের হাতে অস্ত্র তুলে দেয়ার সামিল।  এ কারণে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শুক্রবার এক অনুষ্ঠানে বলেন, নির্বাচনের আগে এ বই প্রকাশ করে বিচারপতি সিনহা গর্হিত কাজ করেছেন।


অপরদিকে  বিএনপি-জামায়াত সমর্থিত সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি সিনহার পক্ষ নিয়ে সরকারের কঠোর সমালোচনা করেছে। তাদের বক্তব্যের জবাব দিতে শনিবার বার কাউন্সিলে এক প্রতিবাদসভার আয়োজন করা হয়। এতে কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন বিচারপতি সিনহার দাবিকে ‘অসত্য’, ‘বানোয়াট’ ও ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে মন্তব্য করেন। তিনি বলেন, নির্বাচনের আগে ধূ¤্রজাল এবং চমক সৃষ্টির জন্য এ বই প্রকাশ করা হয়েছে।


বিদেশে বসে শিরোনামে আত্মজীবনীমূলক বইটি লিখেছেন সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা। নানা বিতর্কের জন্ম দিয়ে ২০১৭ সালের ১৪ অক্টোবর দেশ ছাড়েন তিনি। বইটিতে দাবি করেন, তিনি হুমকির মুখে দেশ ছাড়তে বাধ্য হয়েছিলেন।


ইউসুফ হোসেন হুমায়ুন বলেন,  সিনহা সাহেব যখন প্রধান বিচারপতি ছিলেন তখন আমি সুপ্রিম কোর্ট বারের সভাপতি ছিলাম। তার সঙ্গে আমার ওঠা-বসার সুযোগ হয়েছে। তিনি অসুস্থ নয়, তাকে জোর করে অসুস্থ বানানো হয়েছে, এমন কথা তিনি কখনও আমাদের কাছে বলেননি। বার অ্যান্ড বেঞ্চ কাছাকাছি। একে অপরের পরিপূরক। কিন্তু আমাদের তিনি এ কথা বলেননি। বাইরে গিয়ে তিনি যে বইটি লিখেছেন তার ভেতরে যে তথ্যগুলো লিখেছেন এগুলো অসত্য ও উদ্দেশ্যেপ্রণোদিত। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত- এজন্য বলছি, এমন একটি সময়ে লিখেছেন উনি যাওয়ার প্রায় এক বছর পর। এতদিন পর একটি বই বের করেছেন ধূম্রজাল সৃষ্টির জন্য, চমক সৃষ্টির জন্য।’