Bangladesh

If BNP comes to election then Awami League will join alliance

If BNP comes to election then Awami League will join alliance

Bangladesh Live News | @banglalivenews | 06 Nov 2018, 05:17 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ৬ : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ সব দল অংশ নিলে ২০০৮ সালের নির্বাচনের মতো আওয়ামী লীগের নেতৃত্বে জাতীয় পার্টি নির্বাচন করবে বলে জানিয়েছেন দলটির কো-চেয়ারম্যান জিএম কাদের।

সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় পার্টিও সংলাপ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করলে আপনারা কি তাহলে মহাজোটের ব্যানারে নির্বাচনে যাচ্ছেন- এমন প্রশ্নে জিএম কাদের বলেন, বিএনপিসহ সব দল নির্বাচনে অংশগ্রহণ করলে আমরা আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের সঙ্গে মহাজোট করে নির্বাচন করবো। এটিতে আমরা একমত হয়েছি। কোনো কারণে যদি সব দল নির্বাচনে না আসে তাহলে আমরা হয়তো ৩০০ আসনে নির্বাচন করবো।


তিনি বলেন, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আমাদের সংলাপ হয়েছে। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও আগামী নির্বাচন নিয়ে আমাদের কথা হয়েছে। সেখানে আমাদের তরফ থেকে এ আশ্বাস দেয়া হয়েছে যে, এর আগে বর্তমান আওয়ামী লীগ ও ১৪ দলের সঙ্গে যে সখ্যতা ছিল, যেভাবে একসঙ্গে নির্বাচন করেছি। হয়তো ভবিষ্যতেও সেভাবে নির্বাচন করবো। বর্তমান সংবিধানের আলোকে যেসব বিধান রয়েছে সেই অনুযায়ী নির্বাচনের বিষয়ে আমরা একমত হয়েছি।


এক প্রশ্নের জবাবে জি এম কাদের বলেন, ‘নির্বাচনী আসন নিয়ে সুনির্দিষ্টভাবে কথা হয়নি। আমরা ওভারঅল বলেছি, ওনারাও বলেছেন। আলাপ-আলোচনার মাধ্যমে যতটুকু সম্ভব বিবেচনা করবেন এই আশ্বাস ওনারা দিয়েছেন। আমরা সুনির্দিষ্ট কোনো আসন চাইনি। ওনারা সুনির্দিষ্টভাবে আমাদের কিছু বলেননি। এটা স্বল্প পরিসরে উভয় দলের কয়েকজন নেতা-নেত্রী মিলে বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হবে।


বৈঠকের শৃরুতে প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে একটি প্রদেশকে একটি স্বাধীন দেশে পরিণত করেন। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে তিনি স্বল্পোন্নত দেশের মর্যাদা এনে দিয়ে গেছেন। আজ আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে সেই অবস্থা থেকে উন্নয়নশীল দেশের মর্যাদার কাতারে যাচ্ছে। দেশের এই উন্নয়ন অগ্রযাত্রায় সরকারের সহযোগী হিসেবে কাজ করেছে জাতীয় পার্টি। এ জন্য জাতীয় পার্টিকে ধন্যবাদ।’