Bangladesh

India,Bangladesh are one family: Modi

India,Bangladesh are one family: Modi

Bangladesh Live News | @banglalivenews | 18 Sep 2018, 11:26 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ১৮ : ভারত-বাংলাদেশ একটি পরিবার উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভৌগোলিক দিক থেকে আমরা প্রতিবেশী দেশ হলেও ভাবনার দিক থেকে আমরা এক পরিবার।

একে অপরের সুখ দুঃখে সঙ্গ দেয়া, একে অপরের ভালো কাজে হাত লাগানো একটি পারিবারিক মূল্যবোধ। দুই দেশের এই সম্পর্ক আমাদের পারিবারিক মূল্যবোধেরই অংশ।


মঙ্গলবার বিকেল ৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনটি নির্মাণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মোদি বলেন, কয়েক বছরের মধ্যে আমাদের দু-দেশের সম্পর্ক বিশ্বকে নতুন কিছু দেখিয়েছে। বিশ্ব দেখেছে দুই প্রতিবেশী দেশের সম্পর্ক ভালো হলে কত কিছুই না করা সম্ভব। এটা হোক দীর্ঘ সময়, পুরোনো সীমান্ত বিরোধ নিস্পত্তি কিংবা অগ্রগতির জন্য উন্নয়ন প্রকল্পের অংশিদারিত্ব। দুই দেশের মধ্যে অভূতপূর্ব অগ্রগতি সাধিত হয়েছে। এই অগ্রগতির কৃতিত্ব আপনার (শেখ হাসিনা) নেতৃত্বকে দিতে চাই। এ জন্য আপনাকে অভিনন্দনও জানাই।


এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরেন্দ্র মোদিকে তার জন্মদিনের শুভেচ্ছা জানান। এর পরিপ্রেক্ষিতে মোদি বলেন, আপনি আমার জন্ম দিনের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এ জন্য আমি আপনার ও বাংলাদেশি জনগণের মঙ্গল কামনা করি ও ধন্যবাদ জানাই। আর বক্তব্য শেষ করার আগে ‘আপনার ২৮ সেপ্টেম্বরের জন্মদিনের অগ্রিম শুভেচ্ছা জানাই। শুভ জন্মদিন’।


ভিডিও কনফারেন্সে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে নেয়া যৌথ প্রকল্পগুলো বাংলাদেশকে উন্নয়নের ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে নেবে। উভয় দেশ মিলে যে কর্মসূচি গ্রহণ করা হচ্ছে, তা দুই দেশের উন্নয়নকে আরও ত্বরান্বিত করবে। তিনি বলেন, ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন হলে এবং পাইপলাইন দিয়ে সরবরাহ চালু হয়ে গেলে জ্বালানির দাম অনেক কমে যাবে।


মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনটি প্রকল্পের উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী। ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্মাণ প্রকল্প ছাড়া বাকি দুটি হলো- ভারতীয় এলওসির অর্থায়নে বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প। প্রকল্প উদ্বোধনের সময় ভিডিও কনফারেন্সে দু’দেশের প্রধানন্ত্রীর কার্যালয়ের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিতি ছিলেন।