Bangladesh

India-Bangladesh relationship has touched new chapter: Reeva
Amirul Momenin

India-Bangladesh relationship has touched new chapter: Reeva

Bangladesh Live News | @banglalivenews | 29 Nov 2019, 12:35 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ২৯ : বাংলাদেশে ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাস বলেছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এখন নতুন অধ্যায়ে উপনীত হয়েছে। তিনি বলেন, ‘বাংলাদেশ ও ভারত বন্ধুপ্রতিম দুই পড়শি দেশ, অভিন্ন ইতিহাস ও সাংস্কৃতিক ঐতিহ্যের উত্তরাধিকারী। এই গৌরবময় উত্তরাধিকারকে ধরে রাখতে দু’টি দেশের মানুষকে একসঙ্গে কাজ করে যেতে হবে।’

ভারতীয় হাই কমিশনার বৃহস্পতিবার বিকেলে রংপুরে রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আরসিসিআই) কর্তৃক প্রতিষ্ঠিত ও পরিচালিত আরসিসিআই পাবলিক স্কুল এ্যান্ড কলেজের নিজস্ব অর্থায়নে বর্ধিতাংশ ৫ম তলার একাডেমিক ভবনের উদ্বোধনকালে একথা বলেন।


ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাস বলেন, শিক্ষার ক্ষেত্রে ভারত-বাংলাদেশের মধ্যকার বিভিন্ন পারস্পরিক সহযোগিতা অব্যাহত রয়েছে। পারস্পারিক সুসম্পর্কেও কারণে বাংলাদেশের মুক্তিযোদ্ধা সন্তানদের উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে শিক্ষা বৃত্তিসহ বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ভারত সরকারের বিভিন্ন কারিগরি ট্রেডে শিক্ষাবৃত্তি চালু রয়েছে।


তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১-কে সামনে রেখে বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য, কমিউনিটি উন্নয়ন, আইসিটি, জীবিকা উন্নয়ন, পরিবেশ ও সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা, নারীর ক্ষমতায়ন এবং শিশুকল্যাণে ভারত সরকার বিভিন্নভাবে অনুদান প্রদান করে আসছে। পারস্পারিক সুসম্পর্কের ভিত্তিতে ভবিষ্যতেও তা অব্যাঘু থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


এসময় তিনি আরসিসিআই পাবলিক স্কুল এ্যান্ড কলেজের মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে ভারত সরকারের পক্ষ থেকে শিক্ষাবৃত্তি প্রদানের প্রতিশ্রুতি দেন।


স্কুল এ্যান্ড কলেজের সভাপতি ও রংপুর চেম্বারের প্রেসিডেন্ট মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহীস্থ ভারতীয় হাই কমিশনের সহকারি হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটী, কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আব্দুল জলিল, রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন প্রমুখ।