Bangladesh

India's Foreign Secretary Harsh Vardhan Shringla calls Dhaka visit fruitful
ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা (ফাইল ছবি)।

India's Foreign Secretary Harsh Vardhan Shringla calls Dhaka visit fruitful

Bangladesh Live News | @banglalivenews | 19 Aug 2020, 09:29 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ১৯ আগস্ট ২০২০ : ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোনেওে সংগে আলোচনা শেষে বলেছেন, তার বাংলাদেশ সফর খুবই ফলপ্রসু হয়েছে। দুই সচিবের বৈঠকে কোভিড-১৯-এর ভ্যাাকসিনের বিষয়টি সর্বাদিক গুরুত্ব পায় বলে ধারণা করা হচ্ছ।

বুধবার ঢাকায় প্যান-প্যাসিফিক হোটেলে অনুষ্ঠিত সচিব পর্যায়ের বৈঠক থেকে বেরিয়ে এসে তিনি সংাদিকদের বলেন, ‘খুবই সংক্ষিপ্ত সফর, তবে খুবই ফলপ্রসু’।

 

ভারতের পররাষ্ট্র্র সচিব বলেন, ‘কোভিড-১৯-এর ভ্যাকসিন উদ্ভাবনের পর পরই ভারত তা দ্রুত বাংলাদেশে সরবরাহ করবে। দেশটি  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সংগে যৌথভাবে তা উদ্ভাবনের চেষ্টা করছে।  তিনি বলেন, কোভিড ভ্যাকসিন তৈরি হলেই বন্ধু, শরীক ও পড়শীরা দ্রুত তা পাবে। এক্ষেত্রে অগ্রাধিকার থাকবে বাংলাদেশের। 

 

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা আকস্মিক ঢাকা সফরে এসে গতকার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন । মঙ্গলবার সন্ধ্যায় গণভবনে তাদের এই সাক্ষাৎ হয়। পরে রাতে কয়েকজন সাংবাদিককে বৈঠকে আলোচনার বিভিন্ন দিক জানান ঢাকায় ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

 

তিনি বলেন, ভারত ও বাংলাদেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে দিল্লির ‘বিশেষ বার্তা’ নিয়ে এসেছেন বিদেশ সচিব শ্রিংলা। বাংলাদেশের সঙ্গে ভারতের রয়েছে বিশেষ ও নিবিড় সম্পর্ক। এ কারণে মহামারীর মধ্যে আন-অফিসিয়াল ধরনের সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে এসেছেন বিদেশ সচিব। সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হয়ে প্রায় এক ঘণ্টা চলে ওই বৈঠক।

 

করোনাভাইরাস মহামারী পরবর্তী সময়ে দুই দেশের অর্থনীতি পুনরুদ্ধারে সহযোগিতা জোরদারের বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলেও জানান রীভা গাঙ্গুলি দাশ।

 

শ্রিংলার আগমনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধুবাদ জানিয়েছেন বলে উল্লেখ করেন হাই কমিশনার রীভা গাঙ্গুলী।

 

দুই দিনের আকস্মিক সফরে মঙ্গলবার সকালে ঢাকা পৌঁছান ভারতের পররাষ্ট্র সচিব শ্রিংলা। জানুয়ারিতে এই পদে আসার পর এটি তার দ্বিতীয় বাংলাদেশ সফর। এর আগে কয়েক বছর ঢাকায় ভারতীয় হাই কমিশনারের দায়িত্ব পালন করে গেছেন শ্রিংলা।