Bangladesh

India's Foreign Secretary Harsh Vardhan Shringla to visit Dhaka on Tuesday
twitter.com/MEAIndia

India's Foreign Secretary Harsh Vardhan Shringla to visit Dhaka on Tuesday

Bangladesh Live News | @banglalivenews | 18 Aug 2020, 12:26 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ১৮ আগস্ট ২০২০ : ঝটিকা সফরে মঙ্গলবার ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। ভারতের জাতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার সোমবারের এক অনলাইন প্রতিবেদনের সূত্রের বরাতে এ খবর জানানো হয়েছে। এ ছাড়া দুই দেশের কূটনৈতিক সূত্রগুলোও শ্রিংলার এ সফরের বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে জানানো হয়েছে, ঢাকায় নিযুক্ত ভারতের সাবেক রাষ্ট্রদূত ও বর্তমান পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা তার  সংক্ষিপ্ত ঢাকা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানা গেছে। গত মার্চের পর এ নিয়ে দ্বিতীয়বার ঢাকা সফরে আসছেন তিনি।
প্রতিবেদনে বলা হচ্ছে, প্রধানমন্ত্রী মোদির বিশেষ বার্তা নিয়েই শ্রিংলার ঢাকা সফর। ২০১৯ সালে শেখ হাসিনার ভারত সফরের সময় মোদির সঙ্গে তার শেষ সাক্ষাৎ হয়। এরপর নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) দুই দেশের সম্পর্কে কিছুটা বিরুপ প্রভাব তৈরি করে।
সম্প্রতি বাংলাদেশি পণ্যে চীনের দেয়া শুল্ক ছাড়ের বিষয়টিও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া জানা যাচ্ছে, গত সপ্তাহে মন্ত্রিসভার বৈঠকে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক নিয়ে আলোচনায় নরেন্দ্র মোদি দুই নিকট প্রতিবেশী বাংলাদেশ ও নেপালের সঙ্গে ঘনিষ্ঠতা বজায় রাখার ওপর জোর দেন।