Bangladesh

India wants quick rehabilitation of Rohingyas: Indian envoy

India wants quick rehabilitation of Rohingyas: Indian envoy

Bangladesh Live News | @banglalivenews | 05 Nov 2018, 07:06 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ৫ : বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের দ্রুত ও নিরাপদ প্রত্যাবাসন দেখতে চায় ভারত।

এ লক্ষে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ে এরই মধ্যে একটি চুক্তি হয়েছে।

 

শিগগিরই কিছু সংখ্যক রোহিঙ্গা মিয়ানমারে প্রত্যাবাসিত হবে বলে উল্লেখ করেন বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষবর্ধন শ্রিংলা। রোববার সাতক্ষীরার দেবহাটা উপজেলার গাজিরহাটে প্রণব মঠের অতিথি ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। পরে দুপুরে দেড় কোটি টাকা ব্যয়ে প্রণব মঠের অতিথি ভবন নির্মাণ কাজ উদ্বোধন অনুষ্ঠানে তাকে সংবর্ধনা দেয়া হয়।


হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ১৯৭১ সালে এক কোটি বাঙালিকে ভারত যেমন আশ্রয় ও সহায়তা দিয়েছিল ঠিক একইভাবে বাংলাদেশ ১১ লাখ নির্যাতিত রোহিঙ্গাকে তার দেশে আশ্রয় দিয়ে মানবতার পরিচয় দিয়েছে।

 

তাদের প্রত্যাবাসনে ভারতের যেমন সহযোগিতা থাকবে তেমনি অন্যান্য দেশেরও উচিত বাংলাদেশকে সহায়তা দেয়া।

 

তিনি আরও বলেন, ভারত সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন ‘দুই দেশ এখন সম্পর্কের সোনালী অধ্যায় পার করছে’।


এই সম্পর্কের আরও অনেক উন্নতি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা এতে খুব খুশি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন বলেছেন ধর্ম যার যার, উৎসব সবার। আমি নিজেও তা দেখেছি।

 

কারণ এদেশের সব সম্প্রদায়ের মানুষ নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালন করছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে ভারতীয় সেনারা সহায়তা দিতে পেরেছে বলে গর্বিত মনে করে।


সংবর্ধনা অনংষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ডা. আফম রুহুল হক এমপি। এর আগে ভারতীয় হাইকমিশনার সাতক্ষীরার শ্যামনগরের ঈশ্বরীপুরে বংশীপুর মন্দির পরিদর্শন করেন।