Bangladesh

Indian High Commissioner Riva Ganguly Das inaugurates college building in Chittagong
বক্তব্য দিচ্ছেন ঢাকায় ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

Indian High Commissioner Riva Ganguly Das inaugurates college building in Chittagong

Bangladesh Live News | @banglalivenews | 24 Jul 2020, 01:40 am
High Commissioner of India to Bangladesh, Riva Ganguly Das, on Thursday inaugurated the science building of Alipur Rahmania School and College, Hathazri, Chittagong, via videoconferencing.

হাই কমিশনের সংবদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্কুল ও কলেজের পাঁচ তলা বিজ্ঞান ব্লক ভবনের নিচতলা নির্মাণের জন্য ২০১৭ সালে একটি সমঝোতা স্মারক সই হয়। ভারত সরকারের উচ্চ-প্রভাবশালী সামাজিক উন্নয়ন প্রকল্পের (এইচআইসিডিপি) আওতায় অর্থায়ন করা হয় এ প্রকল্পে। এর মোট ব্যয় ধরা হয়েছে ৫১ লাখ ৪২ হাজার ৮৪৫ টাকা।
ভার্চুয়াল আয়োজনে প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ভারত সরকার বাংলাদেশের স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অব্যাহতভাবে ভূমিকা রেখে চলেছে, বর্তমানে আমাদের দুই দেশের মধ্যে বহুমাত্রিক সহযোগিতা চলমান আছে। তিনি বলেন, এই স্কুলের ভবন নির্মাণের মধ্য দিয়ে স্কুলের শিক্ষার্থীরা যেমন উপকৃত হবে, পুরো জনপদও উপকৃত হবে। বিশেষ করে বিজ্ঞান ভবন নির্মাণের পাশাপাশি কম্পিউটারসহ অন্যান্য শিক্ষাসামগ্রীর জন্যও ৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।
অনুষ্ঠানের সভাপতি ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক আজ এক নতুন উচ্চতায় পৌঁছে গেছে। উভয় দেশ বিস্তৃত ক্ষেত্রজুড়ে একে অন্যের প্রতি সহযোগিতা প্রসারিত করেছে। সরকারি পর্যায়ে মিথস্ক্রিয়া ছাড়াও ভারত ‘হাই ইমপ্যাক্ট কমিউনিটি ডেভেলপমেন্ট প্রজেক্ট’-এর মাধ্যমে সামাজিক ও মানবিক উন্নয়নের দিকগুলো অন্তর্ভুক্ত করে বিভিন্ন সক্ষমতা বৃদ্ধি প্রকল্প গ্রহণ করছে, প্রত্যক্ষভাবে যার সুফল পাচ্ছে বাংলাদেশের স্থানীয় জনগণ।
স্থানীয় সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদও অনুষ্ঠানে বক্তব্য দেন।