Bangladesh

Kustia Bypass road to open this month

Kustia Bypass road to open this month

Bangladesh Live News | @banglalivenews | 16 Sep 2018, 06:11 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ১৬ : চলতি মাসেই খুলে দেয়া হচ্ছে কুষ্টিয়া শহর বাইপাস সড়ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বাইপাস সড়ক উদ্বোধন করবেন।

সড়কটি চালু হলে জেলার আর্থ-সামাজিক চিত্র বদলে যাবে বলে মনে করছেন সাধারণ মানুষ। অর্থনৈতিক কর্মকান্ডের ক্ষেত্রে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ জেলা কুষ্টিয়া।

 

উর্বর কৃষিজমি এ জেলার অর্থনীতির মূল ভিত্তি হলেও গত তিন দশকে এখানে গড়ে উঠেছে নানামুখি শিল্প। তবে সড়ক যোগাযোগ ব্যবস্থার দিক দিয়ে জেলাটি দীর্ঘদিন পিছিয়ে ছিল। বিশেষ করে শহরের ওপর দিয়ে যাওয়া মহাসড়কটি নিয়ে অভিযোগ ছিল দীর্ঘদিনের।

 

কারণ সড়কটিতে যানজট ও দুর্ঘটনায় প্রাণহানি ছিল নিত্য ঘটনা। এ অবস্থায় জেলাবাসীর দাবি ছিল, একটি শহর বাইপাস সড়ক নির্মাণের। এ দাবির পরিপ্রেক্ষিতেই বাস্তবায়িত হয়েছে শহর বাইপাস সড়ক। ২০ লাখ মানুষের স্বপ্নের বাইপাস সড়ক দিয়ে এ মাস থেকে গাড়ি চলবে জেনে আনন্দিত জেলাবাসী।


দেশের উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের একমাত্র যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহার হবে কুষ্টিয়া শহর বাইপাস সড়ক। কুষ্টিয়া শহরকে নিরাপদ রাখতেই ব্যস্ততম সড়কের বিকল্প বাইপাস সড়ক নির্মাণের সিদ্ধান্ত নেয় সরকার।


কুষ্টিয়া সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, ২০১৬ সালের ২৮ জানুয়ারি ১২০ কোটি টাকা ব্যয়ে ৭ কিলোমিটার কুষ্টিয়া শহর বাইপাস সড়ক নির্মাণকাজ শুরু হয়। প্রকল্পের ৭ দশমিক ৩ মিটার প্রশস্তের ডাবল লেনবিশিষ্ট মূল সড়কের ৪ কিলোমিটার প্রায় সাড়ে ৬ কিলোমিটার দৈর্ঘ্যরে বাইপাস সড়ক, একটি পিসি গার্ডার সেতু ও ২১টি আরসিসি বক্স কালভার্ট নির্মাণ করা হয়েছে।