Bangladesh

পণ্ডিত মানুষদের আরও জনগণের পাশে দাঁড়াতে আহ্বান করলেন হামিদ

পণ্ডিত মানুষদের আরও জনগণের পাশে দাঁড়াতে আহ্বান করলেন হামিদ

| | 23 Jan 2018, 09:25 am
ঢাকা, জানুয়ারি ২৩ঃ রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আজ বলেছেন যে দেশের পণ্ডিত মানুষদের উচিত নিজেদের মানসিকতা পাল্টে ফেলে সাধারণ মানুষের পাশে দাঁড়ানো।

হামিদ বলেনঃ "আমাদের দেশের পণ্ডিত ব্যক্তিরা অনেক সময় সাধারণ পরিবেশ থেকে একটু দূরে তাদের নিজস্ব জগতে থাকতে পছন্দ করেন, কিন্তু আপনাদের এই দৃষ্টিভঙ্গী পরিবর্তন করতে হবে এবং নিজেদের তৈরি জগৎ থেকে সরে এসে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে হবে।”

 

বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির ১৭তম দ্বি-বার্ষিক সম্মেলনে আজ নিজের বক্তব্য রাখার সময় উনি বলেনঃ "আপনাদের লেখায় সাধারণ মানুষের সুখ-দুঃখ, আশা-আকাঙ্খা প্রতিফলিত হতে  হবে। মনে রাখতে হবে সমাজের সাধারণ মানুষেরাই হচ্ছে দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। আপনাদের লেখা ও কর্মে সর্বাগ্রে থাকতে হবে জাতীয় স্বার্থ।"

 

বিজ্ঞানী, গবেষক, পণ্ডিত, বুদ্ধিজীবীসহ সকলের প্রতি উনি বাংলাদেশের দেশে-বিদেশে জাতির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি এবং কৃতিত্বপূর্ণ অর্জন তুলে ধরবার জন্য আহ্বান করেন।

 

গবেষণার ক্ষেত্রে উনি এশিয়াটিক সোসাইটিকে আরও কাজকরতে বলেন।

 

সমাজের বিত্তবানদের গবেষণা কাজে পৃষ্ঠপোষকতা দেওয়ার জন্য আরেকবার রাষ্ট্রপতি  আহ্বান করেছেন।

 

উনি বলেনঃ "পৃষ্ঠপোষকতা ছাড়া কোনো দেশেই শিল্প, সাহিত্য ও সংস্কৃতি প্রসার লাভ করতে পারে না। আমি আজকের এই মহতি অনুষ্ঠানে সমাজের বিত্তবানদের পাণ্ডিত্যপূর্ণ গবেষণা কর্মে বিনিয়োগের অনুরোধ জানাচ্ছি। এই বিনিয়োগের ফলে যে প্রাপ্তি আসবে তা দেশের অর্থনীতিতে অনেক বেশি অবদান রাখবে।”

 

সরকারের ডিজিটাল কর্মসূচির অধীনে এই বিষয়টির সুবিধা মানুষের দোরগোড়ায় পৌঁছানোর আহ্বান করেন হামিদ।