Bangladesh

Last day of nomination submission today

Last day of nomination submission today

Bangladesh Live News | @banglalivenews | 28 Nov 2018, 06:17 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ২৮: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ ও তা পূরণ করে জমা দেয়ার শেষ দিন আজ বুধবার (২৭ নভেম্বর)।

সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে রিটার্নিং বা সহকারী রিটার্নিং কর্মকর্তাদের কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ ও তা পূরণ করে জমা দেয়া যাবে। তাছাড়া এবারই প্রথমবারের মতো অনলাইনে মনোনয়ন জমা দেয়া যাবে। বুধবার মনোনয়ন পত্র জমা দিলেও প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন না। এজন্য তাদের ১০ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। সেদিন ইসি থেকে প্রতীক বরাদ্দের পরই প্রচারণার কাজ শুরু করা যাবে।


মনোনয়নপত্র দাখিলের শেষ দিনকে সামনে রেখে প্রার্থীদের জন্য আচরণ বিধি সম্পর্কে নির্দেশনা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।


মনোনয়নপত্র জমা দেয়ার নিয়ম ঃ ইসির নির্দেশনায় বলা হয়েছে, মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার সময় প্রার্থী বা তার পক্ষে ৫ জনের বেশি লোক রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে ভিড় করতে পারবেন না। নির্বাচন সামনে রেখে কোনও প্রার্থী জনসভা, মিছিল, মিটিং করতে পারবেন না। কেবল পথসভা করতে পারবেন। প্রার্থীদের পোস্টার হতে হবে সাদাকালো। প্রতিটি পোস্টারের নিচে পোস্টারের সংখ্যা, প্রেসের ঠিকানা, প্রকাশকের নাম দেয়া বাধ্যতামূলক। না হলে সেসব পোস্টার নির্বাচন কমিশনের কাছে অবৈধ বলে বিবেচিত হবে।


পোস্টারের সাইজ হতে পারবে সর্বোচ্চ ২৩ ইঞ্চি বাই ১৮ ইঞ্চি। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার নন- এমন কাউকে পোলিং এজেন্ট করা যাবে না। নির্বাচনের ২৪ ঘণ্টা আগে পোলিং এজেন্টদের দুই কপি ছবি এবং নামের তালিকা রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে হবে। প্রার্থী হলে পে-অর্ডার বা ট্রেজারি চালানের মাধ্যমে ২০ হাজার টাকা জামানত দিতে হবে। রিটার্নিং অফিসারের অনুকূলে এ টাকা জমা দিতে হবে।


হলফনামায় যা যা দিতে হবে ঃ মনোনয়নপত্র জমা দেয়ার সময় হলফনামা আকারে ৮টি তথ্য দিতে হবে। ব্যয়ের উৎসের বিবরণী, আয়কর রিটার্নের কপি জমা দিতে হবে। মনোনয়ন ফরমে কোন ভুল হলে প্রার্থিতা বাতিল হবে। তাই সম্ভাব্য প্রার্থীকে সতর্কতার সঙ্গে মনোনয়নপত্র পূরণ করতে হবে। মনোনয়ন দাখিলের আগে প্রার্থীকে অবশ্যই যেকোনো তফসিলী ব্যাংকে নতুন হিসাব খুলতে হবে। নির্বাচনের সমুদয় ব্যয় এ একাউন্ট থেকেই করতে হবে। এই একাউন্টের নম্বর, ব্যাংক ও শাখার নাম মনোনয়নপত্রে উল্লেখ করতে হবে।