Bangladesh

Life remains difficult as temperature continues to drop in Panchagar Bangladesh
Unsplash

Life remains difficult as temperature continues to drop in Panchagar

Bangladesh Live News | @banglalivenews | 12 Jan 2024, 06:13 pm

The cold season has arrived in Bangladesh. The fog is joined by the misty wind.

গত পাঁচ দনিে মঘেরে আড়ালে র্সূয। রোদহীন দনিভর শীত র্দুভােগে বর্পিযস্ত পঞ্চগড় জনপদ।

শুক্রবার সকাল ৯টায় তাপমাত্রা রর্কেড করা হয়ছেে ১১ দশমকি ৯ ডগ্রিি সলেসয়িাস। এর আগে ভোর ৬টায় রর্কেড করা হয় ১২ ডগ্রিি সলেসয়িাস তাপমাত্রা।

সকালে তাপমাত্রার রর্কেডরে তথ্যটি ঢাকা পোস্টকে জানান জলোর প্রথম শ্রণেরি আবহাওয়া র্পযবক্ষেণাগাররে ভারপ্রাপ্ত র্কমর্কতা রাসলে শাহ।

তনিি জানান, গত পাঁচ দনি ধরে মঘে-কুয়াশার চাদরে ঢাকা পড়ছেে র্সূয।

এ কারণে ঠান্ডা অনুভব হচ্ছ।ে গত দুই দনি ধরইে তাপমাত্রা ১২ ডগ্রিরি মধ্যে রর্কেড হয়ছে।ে দনিরে তাপমাত্রা নম্নিমুখী।

গতকাল দনিরে র্সবােচ্চ তাপমাত্রা রর্কেড করা হয় ১৫ দশমকি ৫ ডগ্রিি সলেসয়িাস। উত্তর-র্পূব বা উত্তর-পশ্চমি দকি থকেে বায়ু প্রবাহতি হওয়ার কারণে শীতরে তীব্রতা বৃদ্ধি পায়। সে অনুপাতে এ অঞ্চলে এখন শীতরে তীব্রতা বশেি হচ্ছ।ে


জলোর বভিন্নি এলাকা ঘুরে দখো গছে,ে গত পাঁচ দনি ধরইে কুয়াশার আড়ালে ঢাকা রয়ছেে র্সূয। সকাল থকেে বরিাজ করছে মঘোচ্ছন্ন পরবিশে। তীব্র শীতে বপিাকে পড়ছেনে নম্নি আয়রে পশোজীবীরা। পাথর-চা শ্রমকি, দনিমজুর থকেে শুরু করে নানা শ্রমজীবী মানুষ। কমে গছেে তাদরে দনৈন্দনি রোজগার। পরবিার-পরজিন নয়িে কষ্টে দনিযাপন করছনে তারা।

প্রয়োজন ছাড়া অনকেে ঘর থকেে বরে না হলওে জীবকিার তাগদিে শীত উপক্ষো করইে কাজে বরেয়িছেনে নম্নি আয়রে পশোজীবীরা। বপিাকে পড়ছেনে চাষরিাও। তারাও ঠান্ডার প্রকোপে খতেখামারে কাজ করতে পারছনে না।

এ ছাড়া শ্রমজীবী ও নম্নি আয়রে মানুষদরে মলিছে না প্রয়োজনীয় গরম কাপড়। রাস্তায় চলা ভবঘুরে মানুষরাও পড়ছেে শীত র্দুভােগ।

এইদিকে রাত ও দনিরে তাপমাত্রা প্রায় কাছাকাছি হওয়ায় দনিরে তাপমাত্রা রর্কেড হচ্ছে ১৫ থকেে ১৬ ডগ্রিরি মধ্য।ে সন্ধ্যার পর আবার ঠান্ডা বাতাস প্রবাহতি হওয়ায় কোলাহলহীন হয়ে পড়ে শহর ও গ্রামরে হাটবাজারগুলো। বাজারগুলোতে বভিন্নি জায়গায় কাগজরে কাটন, টায়ার ও কাগজে আগুন ধরয়িে শীত নবিারণ করতে দখো যায়।