Bangladesh

Major change in Bangladesh budget coming, country to recover from situation
Amirul Momenin

Major change in Bangladesh budget coming, country to recover from situation

Bangladsh Live News | @banglalivenews | 08 Jun 2020, 07:46 am
ঢাকা, জুন ৮ : করোনাভাইরাসের কারণে ক্ষয়ক্ষতি নিয়ে দুশ্চিন্তা করার কোনো কারণ নেই। ইতোমধ্যেই অর্থনৈতিক চাকা সচল করে ঘুরে দাঁড়িয়েছি। বাজেটেও ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। আশা করছি শিগগিরই সব সংকট কাটিয়ে দেশকে আবার উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবো। রোববার (৭ জুন) ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত এক মত বিনিময় সভায় এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধার, অভ্যন্তরীণ বিনিয়োগ, এফডিআই এবং ওএফডিআই বিষয়ে ওয়েবিনার করে এফবিসিসিআই। সংগঠনটির সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।


অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মারসি মিয়াং টেম্বন, এফবিসিসিআই-এর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাশ উদ্দিন, সালেহ উদ্দিন আহমেদ, এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, আইডিবির আঞ্চলিক ব্যবস্থাপক মোহাম্মদ নাসিস বিন সুলাইমান, আইএমএফের কান্ট্রি ইকোনোমিস্ট মুহাম্মদ ইমাম হুসাইন, জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো, এফবিসিসিআইয়ের উপদেষ্টা এবং পরিচালকরা।


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বর্তমান সময়ে আমরা অনেকটাই সংকটের মধ্যে দিয়ে যাচ্ছি। এই মহামারির সময়ে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে ইনভেস্টমেন্ট নিয়ে বিভিন্ন সমস্যা, রেডিমেড গার্মেন্টস নিয়ে বিভিন্ন দুশ্চিন্তার মধ্যে পড়েছে দেশের সব ব্যবসায়ীরা। এসব বিষয়ে দুশ্চিন্তা করার কোনো কারণ নেই। আমরা ইতোমধ্যেই অর্থনৈতিক চাকা সচল করে ঘুরে দাঁড়িয়েছি। এছাড়া আসন্ন বাজেটেও ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। আমরা আশা করছি খুব শিগগিরই সকল সংকট কাটিয়ে দেশকে আবার উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবো।


এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, বর্তমান সময়ে দেশের সকল স্তরের মানুষ দৃষ্টান্তমূলক একটি মানবতা দেখিয়েছে। দেশের অর্থনীতি উন্নয়নের জন্য এফবিসিসিআই একটি উপদেষ্টা কাঠামো প্রণয়ন হিসেবে কাজ করছে।