Bangladesh

Malaysian officials arrest Bangladeshi national Raihan Kabir
রায়হান কবির (ফাইল ছবি)।

Malaysian officials arrest Bangladeshi national Raihan Kabir

Bangladesh Live News | @banglalivenews | 25 Jul 2020, 01:30 am
Officials in Malaysia have arrested Bangladeshi national Raihan Kabir over an interview he gave to Qatar based news outlet Al Jazeera, pertaining to mistreatment of fellow countrymen in the Southeast Asian nation.

চলতি লকডাউনে মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের প্রতি দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর বৈষম্যমূলক ও বর্ণবাদী আচরণ করা হয়েছে বলে ‘লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন’ শিরোনামে ২৫ মিনিটের একটি ডকুমেন্টারি কয়েক সপ্তাহ আগে আল-জাজিরা টেলিভিশনে প্রকাশিত হয়। অনুষ্ঠানটি প্রচারিত হওয়ার পর মালয়েশিয়া সরকার তীব্র নিন্দা জানিয়ে প্রতিবেদনটিকে ‘ভিত্তিহীন ও মিথ্যাচার’ বলে অভিহিত করে। এ প্রতিবেদনে সাক্ষাৎকার দিয়েছিলেন বাংলাদেশি রায়হান কবির। এরপরই রায়হানের প্রতি ক্ষুব্ধ হয় মালয়েশিয়া।
পরে রায়হান কবিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে মালয়েশিয়া সরকার। তার খোঁজ দিতে জনসাধারণের সহায়তা চেয়ে একটি নোটিশ জারি করে দেশটির অভিবাসন বিভাগ। সেই সঙ্গে তার ওয়ার্ক পারমিটও (ভিসা) বাতিল করা হয়।
রায়হান মালয়েশিয়া ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। পরে কেন্দ্রীয় ছাত্রলীগ তাদের কমিটি বিলুপ্ত ঘোষণা করার পর মালয়েশিয়া আওয়ামী লীগের একটি অংশের প্রস্তাবিত সাংগঠনিক সম্পাদক তিনি।