Bangladesh

Malik,Nazrul in OikyoFront meeting

Malik,Nazrul in OikyoFront meeting

Bangladesh Live News | @banglalivenews | 05 Nov 2018, 06:46 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ৫ : সংবিধানের বিদ্যমান আইনি কাঠামোর মধ্য থেকে সংসদ ভেঙে দিয়ে কীভাবে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করা যায় তার উপায় খুঁজতে আইনজ্ঞদের সঙ্গে বৈঠক করেছেন জাতীয় ঐক্যফ্রন্ট নেতারা। রোববার সন্ধ্যায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ-এর মতিঝিলের চেম্বারে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

 সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আসিফ নজরুল, অধ্যাপক বোরহান খান, ঐক্যফ্রন্ট নেতাদের মধ্যে মওদুদ আহমদ, সুলতান মোহাম্মাদ মুনসুর, মোস্তফা মোহসীন মন্টু, সুব্রত চৌধুরী বৈঠকে অংশ নেন।


বৈঠকের আগে ড. শাহদীন মালিক সাংবাদিকদের বলেন, সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও অংশীদারিত্ব নির্বাচন কীভাবে করা যেতে পারে এবং বিদ্যমান আইনি কাঠামোর মধ্য থেকে অংশীদারিত্ব অবাধ নির্বাচন নিশ্চিত করা যায় তার আইনি পথ বের করার জন্য বৈঠক করতে এসেছি।’ জাতীয় ঐক্যফ্রন্টের ৭ দফার দাবির আইনগত বিষয় নিয়ে ঐক্যফ্রন্টের নেতাদের সঙ্গে আলোচনার করার কথা জানান তিনি।


শাহদীন মালিক বলেন, যে সব দাবি আইনি কাঠামোর মধ্যে নেই সেগুলো আমরা চিহ্নিত করব, তবে আপাতত নিজেদের মধ্যে প্রাথমিক আলোচনা যে দাবিগুলো বেশিরভাগ সমাধান বের করা সম্ভব, এ নিয়ে আলোচনা করব।

 

তিনি বলেন, সবাই বলছে সংসদ ভেঙে দিয়ে নির্বাচন করলে লেভেল প্লেইং ফিল্ডের ব্যবস্থা হয়।

 

সংসদ ভেঙে দেয়ার কথা সংবিধানে লেখা আছে, ১০ জায়গায় বলা আছে। এটা অস্বাভাবিক কিছু না।

 

বেশির ভাগ নির্বাচন সংবিধান ভেঙে হয়েছে। দুনিয়ার সব জায়গায় এমন হয় এটা নতুন না।

 

সংসদ বহাল রেখে নির্বাচন করলে এক দলের সুবিধা হয়, লেভেল প্লেইং ফিল্ড হয় না।

 

এর রাজনৈতিক বাস্তবায়ন কীভাবে হবে সেটা রাজনৈতিক নেতাদের ব্যাপারে আমরা আইনজীবী হিসেবে পরামর্শ দিতে এসেছি।