Bangladesh

March climate has it all

March climate has it all

Bangladesh Live News | @banglalivenews | 05 Mar 2019, 07:16 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ৫: দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যভাগে ১ থেকে ২ দিন শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী হতে পারে এ মাসে। দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যভাগে ১ থেকে ২ দিন শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী হতে পারে এ মাসে। মার্চ মাসের শুরুতে দেশের বিস্তীর্ণ অঞ্চলে বজ্রঝড় ও কালবৈশাখীর আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সেই সঙ্গে মাসের শেষ দিকে মাঝারি তাপপ্রবাহেরও পূর্ভাভাস রয়েছে। সে সময় থার্মোমিটারের পারদ উঠতে পারে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে।

 

ভারি বর্ষণের কারণে এ মাসেই দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার শঙ্কা রয়েছে বলে জানানো হয়েছে মার্চের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে।


জানা যায়, মার্চ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যভাগে ১ থেকে ২ দিন শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্রঝড় হতে পারে।

 

পাশাপাশি দেশের অন্যান্য জায়গায় ৩ থেকে ৪ দিন শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি কালবৈশাখী বা বজ্রঝড় হতে পারে। ওই সময় দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে (৩৪-৩৬ ডিগ্রি সেলাসিয়াস) সামান্য বেশি থাকতে পারে।


মাসের শেষ দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি ধরনের (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপদাহ বয়ে যেতে পারে। সামগ্রিকভাবে মার্চ মাসে দেশের বেশিরভাগ এলাকায় স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। তবে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারি বর্ষণ হতে পারে, আর তাতে দেখা দিতে পারে আকস্মিক বন্যা।