Bangladesh

Mass hearing in Sinha murder completed

Mass hearing in Sinha murder completed

Bangladesh Live News | @banglalivenews | 16 Aug 2020, 11:01 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ১৭ আগস্ট ২০২০ : সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খানের খুনের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠন করা তদন্ত কমিটি আগামী ২৩ আগস্টের মধ্যে প্রতিবেদন জমা দেবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়েছে।

১৬ আগস্ট বিকেল সাড়ে ৫টার দিকে গণশুনানি শেষে সাংবাদিকদের একথা জানান তদন্ত কমিটির প্রধান চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান।


সিনহা হত্যা মামলার তদন্ত শেষ পর্যায়ে উল্লেখ করে তিনি বলেন, তদন্তের স্বার্থে রোববার গণশুনানি করেছি। এতে ১১ জন সাক্ষ্য দিতে নাম নিবন্ধন করলেও আমরা নয়জনের সাক্ষ্য নিয়েছি। অন্য দুজনের কথায় তাদের ঘটনার প্রত্যক্ষদর্শী বলে মনে হয়নি।


মিজানুর রহমান বলেন, সিনহা হত্যার পর ৩ আগস্ট আমারা তদন্তের দায়িত্ব পাই। আমাদের সময় বেঁধে দেয়া হয় সাত কর্মদিবস। মেন্ডেট দেয়া হয়েছিল এ ঘটনার উৎস, কারণ বের করা এবং এ ধরনের ঘটনা ভবিষ্যৎ যাতে আর না ঘটে এ জন্য কি করণীয় ঠিক করে সুপারিশ করা। কাজ শুরুর পর যেখানে যেখানে যাওয়া দরকার গেছি। মানচিত্র তৈরি করেছি। ঘটনা যেখানে থেকে সূত্রপাত সে মারিশবনিয়া পাহাড় থেকে হত্যার ঘটনাস্থল তিনবার পরিদর্শন করেছি।

ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট যারাই ছিল, টেকনাফ থানার পুলিশ, তদন্ত কেন্দ্রের পুলিশ, আর্ম ব্যাটালিয়ন, প্রত্যক্ষদর্শী এবং ঘটনায় সম্পৃক্ত যানবাহন ও সেসব গাড়ির চালক, ময়নাতদন্তকারী চিকিৎসক, সুরতাল তৈরিকারী পুলিশ কর্মকর্তাসহ প্রায় ৬০ জনের মতো ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে তথ্য সংগ্রহ করেছি। বিভিন্ন সংস্থাকে চিঠি দিয়ে তাদের কাছে থাকা ডকুমেন্ট সংগ্রহ করেছি এবং তা পর্যালোচনা করেছি।


মিজানুর রহমান বলেন, আজকে আমারা প্রত্যক্ষদর্শী অনেকের বক্তব্য নিতে ঘটনাস্থলের পাশে সরকারি স্থাপনা বেছে নিয়ে সেখানে প্রত্যক্ষদর্শীদের বক্তব্য গ্রহণ করেছি। এরই মধ্য দিয়ে আমাদের তদন্ত কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে। আমাদের ২৩ আগস্ট পর্যন্ত সময় দেয়া আছে। আশা করছি সে সময়ের মধ্যে আমারা আমাদের প্রতিবেদন জমা দিতে পারব। ভবিষ্যতে যাতে এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেই বিষয়টি প্রতিবেদনে উল্লেখ করা হবে।


১২ আগস্ট তদন্ত কমিটির সদস্য কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহা. শাহজাহান আলি একটি গণবিজ্ঞপ্তি জারি করেন। এতে তিনি উল্লেখ করেন, ৩১ জুলাই আনুমানিক রাত ১০টার দিকে মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান নিহতের ঘটনায় সুষ্ঠু তদন্তের জন্য গণশুনানির আয়োজন করা হবে ১৬ আগস্ট।


ঘোষণা মতে, রোববার (১৬ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে টেকনাফের শামলাপুর রোহিঙ্গা ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে তদন্ত কমিটি গণশুনানির আয়োজন করে। শুনানিতে সাক্ষ্য দিতে ১১ জনের নাম নিবন্ধন করা হয়। নিবন্ধনকৃত এসব সাক্ষীর কাছ থেকে নয়জনের সাক্ষ্য নেয় তদন্ত কমিটি।