Bangladesh

Mehboob's proposal is not logical

Mehboob's proposal is not logical

Bangladesh Live News | @banglalivenews | 18 Oct 2018, 04:29 am
নিজস্ব প্রতিনিধি ঢাকা, অক্টোবর ১৮ : নির্বাচন কমিশন (ইসি)’র সভায় কমিশনার মাহবুব তালুকদারের দেয়া প্রস্তাবনা অযৌক্তিক এবং একটি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

নির্বাচন কমিশনার কবিতা খানম এ কথা জানান। তিনি বলেন, ‘নির্বাচনের সময় জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইসির অধীনে আনার প্রস্তাব সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। নির্বাচনে সেনা মোতায়েনের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি। এছাড়া রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসার বিষয়টি ইসির এজেন্ডায় আসার মতো প্রস্তাব নয়। সুতরাং তার প্রস্তাবগুলো অযৌক্তিক।’ বুধবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। তাদের মধ্যে মতবিরোধের কারণে কমিশনে মতানৈক্য তৈরি হবে না বলেও দাবি করেন কবিতা খানম।


ইসির সভায় মাহবুব তালুকদারের নোট অব ডিসেন্ট সম্পর্কে কবিতা খানম বলেন, নোট অব ডিসেন্ট হয় কোনো সিদ্ধান্তের বিরুদ্ধে। কিন্তু সেদিন কমিশনের সভায় কোনো সিদ্ধান্ত ছিল না। সুতরাং মাহবুব তালুকদার যা দিয়েছেন সেটিকে নোট অব ডিসেন্ট বলা যাবে না। কমিশনে পাঁচজন কমিশনার আছেন। সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে সিদ্ধান্ত হবে। কারও ভিন্ন মত থাকতে পারে। সেটাকে কমিশনারদের বিরোধ বলা যাবে না।

বিতা খানম বলেন, ‘মাহবুব তালুকদার কমিশনের সভা ত্যাগ ও তার নোট অব ডিসেন্ট নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করেছেন। বাইরে প্রচার হয়েছে, কমিশনে বিভক্তি দেখা দিয়েছে। কিন্তু আমরা তা মনে করি না।’


সংসদ বহাল থেকে নির্বাচন হবে যেক্ষেত্রে এমপিরা মাঠ পর্যায়ে প্রভাব বিস্তার করতে পারে, তখন আপনার কি পদেক্ষপে নেবেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সবার জন্য সমান সুযোগ দেয়ার জন্য আচরণবিধি সুনিশ্চিতভাবে প্রতিপালন করব। আচরণবিধি কেউ না মানলে অবশ্যই জবাবদিহিতার মধ্যে আনা হবে।


গত বছরের ১৫ ফেব্রুয়ারি বর্তমান কমিশনের পাঁচ সদস্য শপথ নেয়ার পর থেকে কমিশনে মতবিরোধ দেখা দেয়। তবে এটি মূলত নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের সঙ্গে অন্য কমিশনারদের। জুলাইয়ে ইসি সচিবালয়ের ৩৩ কর্মকর্তার বদলি নিয়ে বিরোধ প্রকাশ্যে আসে। এরপর জাতীয় নির্বাচনে সেনা মোতায়েন, সিটি নির্বাচনে এমপিদের প্রচারের সুযোগ দেয়া, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে মতবিরোধ দেখা দেয়। বরিশাল সিটি করপোরেশন নির্বাচন নিয়েও কমিশনে মতবিরোধ তৈরি হয়। তবে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা দাবি করেন, ‘তাদের মধ্যে এ মতবিরোধ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কোনো প্রভাব ফেলবে না।’