Bangladesh

Militants were targeting educated youth

Militants were targeting educated youth

Bangladesh Live News | @banglalivenews | 27 Nov 2018, 05:28 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ২৭: রাজধানীর কলাবাগান, বসুন্ধরা ও মোহাম্মদপুর এলাকা থেকে রোববার রাতে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির যে আট সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে, তাদের কাজ ছিল সংগঠনের জন্য শিক্ষিত, স্বচ্ছ ও পেশাজীবী সদস্য সংগ্রহ করা।

গ্রেপ্তার আটজনের বিষয়ে বিস্তারিত জানাতে দুপুরে সংবাদ সম্মেলন করা হলেও আগেই জানানো হয়েছিল এরা জেএমবির রেডিকেল ইয়ুথ গ্রুপের সদস্য।

সোমবার কারওয়ান বাজারের র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আমরা জানতে পারি এই গ্রুপে ৩০ থেকে ৩৫ জন সদস্য রয়েছে।

 

সংগঠনটি চলে শুভাকাঙ্ক্ষী ও মধ্যপ্রাচ্য থেকে আসা অর্থে। গ্রুপের সদস্যরা, শিক্ষিত স্বচ্ছ ও পেশাজীবীদের দলের অন্তর্ভুক্ত করার চেষ্টা করতো। যাদের গ্রেফতার করা হয়েছে তারা হলেন- আরাফাত আজম (৩০), রাশেদ আলম বাধন (২৮), আফজাল আলী (৩৭), মাহাদী হাসান (২৩), রাদিউজ্জামান হাওলাদার অনিক (২৭), জালাল উদ্দিন শোভন (২৮), জারির তাইসির (২৬), আসিফুর রহমান (২৮)।


মুফতি মাহমুদ বলেন, তামিম গ্রুপের সক্রিয় সদস্য বাশারুজ্জামান চকলেটের সঙ্গে যোগাযোগ ছিল এই গ্রুপের অন্তত তিন সদস্যের; যারা ২০১৪-২০১৫ সালে জেএমবিতে যোগ দেয়।

এরা সবাই উচ্চশিক্ষিত স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠানে পড়াশোনা করতো। গত ৭-৮ মাস তাদের নজরদারিতে রাখার পর রোববার গ্রেফতার করা হয়। সংগঠনটি আমিরের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে।

 

আটককৃত ৮ জনের মধ্যে সাবেক ৩ জন এবং বর্তমানে ২ জন আমির রয়েছে। এদের মধ্যে অন্যতম ছিলেন আফজাল আলী। এক প্রশ্নের জবাবে মুফতি মাহমুদ জানান, জেএমবির এই সদস্যরা বিভিন্ন পেশায় অভিজ্ঞতা সম্পন্ন। তারা বড় ধরনের নাশকতার পরিকল্পনা করতে পারে বলে আমাদের ধারণা ছিল।