Bangladesh

My mother had a great influence behind March 7: SHeikh Hasina

My mother had a great influence behind March 7: SHeikh Hasina

Bangladesh Live News | @banglalivenews | 07 Mar 2020, 10:39 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ৮ : আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘৭ মার্চের ভাষণের পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন আমার মা।

তোমার মনে যা আসবে তুমি তাই বলবে।’ শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন।


শেখ হাসিনা বলেন, ‘বঙ্গবন্ধু ভবিষ্যৎ বলে দিতে পারতেন। কিন্তু জনসম্মুখে বলতেন না।’ তিনি বলেন, ‘জিয়া-এরশাদ-খালেদা সবাই ৭ মার্চের ভাষণ বাজানোর জন্য বাধা দিয়েছেন। তারা বাংলাদেশে নিষিদ্ধ করেছিলেন আর ইউনেস্কো সেটাকে সেরা ভাষণ হিসেবে গ্রহণ করেছে। তারা যখন ক্ষমতায় ছিলেন বারবার ইতিহাস বিকৃতি করেছেন। স্বাধীনতার ঘোষক যাকে সাজানো হয়েছে, সে সরকারের চারশ টাকা বেতনের কর্মচারী ছিল। কোথাকার কোন মেজর এসে বাঁশিতে ফুঁ দিল আর বাংলাদেশ স্বাধীন হয়ে গেল, এটা কি কখনও সম্ভব?’


প্রধানমন্ত্রী বলেন, এ বাংলার মাটিতে কোনো মানুষ গৃহহীন থাকবে না। মুজিববর্ষে সব গৃহহীন মানুষকে আমরা ঘর করে দেব। তিনি বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ ২০২১ সময়কে ‘মুজিববর্ষ’ হিসেবে ঘোষণা করা হয়েছে। আমরা বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ বাস্তবায়ন করছি। তিনি যে সোনার বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছিলেন, বাঙালি জাতির জন্য যে উন্নত জীবনের কথা ভেবেছিলেন, তার সেই স্বপ্নকে আজ আমরা বাস্তবে রূপ দিচ্ছি।