Bangladesh

Naseem's condition deteriorates
Amirul Momenin

Naseem's condition deteriorates

Bangladsh Live News | @banglalivenews | 12 Jun 2020, 08:24 am
ঢাকা, জুন ১২ : রাজধানীর শ্যামলীতে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের (বিএসএইচ) নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা মোহাম্মদ নাসিমের শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। তার ব্লাড প্রেশার ও পালস নিয়ন্ত্রণে থাকছে না। কখনও খুব বেশি বেড়ে যাচ্ছে, আবার কখনও খুব বেশি নেমে যাচ্ছে।

মোহাম্মদ নাসিমের চিকিৎসার্থে গঠিত ১৩ সদস্যের মেডিকেল বোর্ডের প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য ও প্রখ্যাত নিউরো সার্জন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বৃহস্পতিবার দুপুর আনুমানিক ১টার দিকে মোহাম্মদ নাসিমের শারীরিক অবস্থা পর্যালোচনা করতে সেখানে যান। ফিরে এস বলেন, অবস্থা আজ আরও খারাপ। উনার ব্লাড প্রেশার ও পালস আগে ওষুধে নিয়ন্ত্রণ করা সম্ভব হলেও এখন নিয়ন্ত্রণে থাকছে না; কখনও বাড়ছে, কখনও কমছে।

ব্লাড প্রেশার ও পালসের সঙ্গে হার্টের কার্যকারিতার নিবিড় সম্পর্ক থাকায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে।’


তিনি বলেন, ‘পরিবারের সদস্যরা তাকে সিঙ্গাপুরে নিয়ে চিকিৎসার জন্য মেডিকেল বোর্ডের সুপারিশসহ চিকিৎসা সংক্রান্ত সব কাগজপত্র দেশটিতে পাঠিয়েছিলেন। কিন্তু হঠাৎ করে অবস্থার অবনতি হওয়ায় পরিবারের সদস্যরা এই মুহূর্তে দেশের বাইরে পাঠানোর বিষয়টি স্থগিত রেখেছেন। এছাড়া সিঙ্গাপুর হাসপাতাল কর্তৃপক্ষও তেমন কিছু জানায়নি। এয়ার অ্যাম্বুলেন্সে করে নিতে হলে সেই রকম প্রস্তুতি নিয়ে তবেই যেতে হবে। তবে এমন অবস্থায় তার পরিবারও এ মুহূর্তে পাঠাতে চাইছেন না।’


গত ১ জুন করোনার উপসর্গ নিয়ে মোহাম্মদ নাসিম ওই হাসপাতালে ভর্তি হন। নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ রিপোর্ট আসে। পরবর্তীতে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শারীরিক অবস্থার উন্নতি হয়। চিকিৎসকরা তাকে কেবিনে স্থানান্তরের জন্য চিন্তা-ভাবনা করছিলেন। হঠাৎ ৫ জুন সকালে শভা বড় ধরনের ব্রেন স্ট্রোক হয়। চিকিৎকরা তাৎক্ষণিক তার মস্তিষ্কে অস্ত্রোপচার করেন। অস্ত্রোপচারের পর থেকেই তিনি গভীর অচেতন অবস্থায় আছেন।