Bangladesh

Netherlands girl in Bangladesh

Netherlands girl in Bangladesh

Bangladesh Live News | @banglalivenews | 07 Apr 2019, 10:21 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ৭ : নানি এবং খালার সন্ধানে বাংলাদেশে এসেছেন নেদারল্যান্ডসের তরুণী নওমি উইলেমসেন (২১)। বুধবার মা লিপি বেগমের হারানো পরিবারের খোঁজে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার কাজিয়ারচর ও কাজিরবাড়ি গ্রামে যান তিনি।

নওমির সঙ্গে আসা ভারতের আইনজীবী অঞ্জলি পাওয়ার বলেন, ১৯৭৪ সালে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার কাজিয়ারচর গ্রাম বা কাজিরবাড়ি গ্রামের মো. আরসি শেখ দুই মেয়েসহ তার সন্তানসম্ভবা স্ত্রী সখিনা বেগমকে রেখে মারা যান। আরসির মৃত্যুর দুই মাস পর এক কন্যাশিশুর জন্ম দেন সখিনা বেগম। মেয়ের নাম রাখা হয় লিপি বেগম। কিন্তু তিন মেয়েকে লালনপালন করা কষ্টসাধ্য হয়ে ওঠে তার। এ জন্য সখিনা বেগম নিরুপায় হয়ে তিন মাস বয়সী শিশু লিপি বেগমকে ঢাকার একটি অরফানেজ ট্রাস্টে রেখে আসেন।


এরপর ১৯৭৭ সালে নেদারল্যান্ডসের এক নাগরিক ওই অরফানেজ ট্রাস্ট থেকে লিপি বেগমকে দত্তক নিয়ে নিজ দেশে নিয়ে যান। বড় হওয়ার পর থেকেই তার মা-বোনের খোঁজ করতে থাকেন লিপি বেগম। এ কারণে জন্মের প্রায় ৪৪ বছর পর গত বছর স্বামী জেসপিয়ার উইলেমসেনকে নিয়ে বাংলাদেশে এসেছিলেন লিপি বেগম।


ঢাকার ওই অরফানেজ ট্রাস্টের ঠিকানার সূত্র ধরে মাদারগঞ্জের কাজিয়ারচর ও কাজিরবাড়ি গ্রাম ঘুরে পরিবারের কথা জানতে পারেন তিনি। এখনো মা-বোনদের খুঁজে পাননি। মায়ের পরিবারকে খুঁজে বের করতে জামলাপুরে এসেছেন নওমি।


এ বিষয়ে নওমি উইলেমসেন বলেন, ‘আমি আশাবাদী যে আমার নানি আর দুই খালাকে খুঁজে পাব। এ ব্যাপারে সবার সহযোগিতা চাই।’