Bangladesh

No extra tax burden to be imposed this time: Muhit

No extra tax burden to be imposed this time: Muhit

Bangladesh Live News | @banglalivenews | 04 Jun 2018, 09:35 am
ঢাকা, জুনে ৪ঃ দেশের মানুষকে স্বস্তি দিয়ে, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ভোটের আগে সরকারের শেষ বাজেটে নতুন করে কর আরোপ করা হবে না।

সংসদে বাজেট উপস্থাপনের তিন দিন আগে সোমবার সচিবালয়ে বাজেট নিয়ে আজ সাংবাদিকদের মুখোমুখি হন মুহিত।

 

"খুশির ব্যাপার হল দেয়ার ইজ ভেরি লিমিটেড ইনক্রিজিং ট্যাক্স রেইট, হ্যাপিয়েস্ট থিংগস ফর দি পিপল, দ্যাটস অল," আনন্দের সাথে মুহিত সাংবাদিকদের জানান।

 

আসন্ন অর্থ বছরের জন্য সাড়ে চার লাখ কোটি টাকারও বেশি অঙ্কের বাজেট দিতে যাচ্ছেন মন্ত্রী।

 

রাজস্বের বিষয় উনি বলেনঃ "আমাদের রাজস্ব আহরণকারী সংস্থা এনবিআরের লোকজনের মন-মানসিকতায় পরিবর্তন হয়েছে। হয়রানি কমে গেছে, প্রসেস সহজ হওয়ায় আয় বাড়ছে।"

 

"আমরা লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলাম আয়কর রিটার্ন দাখিলকারীর সংখ্যা হবে ১৫ থেকে ২০ লাখ। কিন্তু সেটা ইতোমধ্যে ৩৩ লাখ ছাড়িয়ে গেছে। এটা আগামীর জন্য খুব আশা জাগানিয়া বিষয়। আরও ভালো দিন হচ্ছে, নতুন করদাতাদের অধিকাংশই ইয়াং পিপল," উনি বলেন।

 

উনি আরও জানান যে এই বছর  কর্পোরেট করে তেমন পরিবর্তন আসছে না।

 

"কর্পোরেট ট্যাক্সে তেমন কোনো চেইঞ্জ নেই, সারচার্জ আগের মতোই রয়েছে, বাট একটু রিফাইনমেন্ট সেখানে আনা হয়েছে," বলেন মুহিত।

 

ভ্যাটের বিষয় মন্তব্য করবার সময় সাংবাদিকদের উনি জানানঃ "তবে আমরা আগামী বাজেটে ভ্যাটের স্তর ৯টি থেকে ৫টিতে নামিয়ে আনবে। তবে আমাদের মূল টার্গেট হচ্ছে তিন স্তরে নামিয়ে আনা। ভ্যাটের সর্বোচ্চ হারটা ১৫ শতাংশই থাকবে। নিচেরগুলো পরিবর্তন করা হবে।”