Bangladesh

No result found in dialogue: Kamal

No result found in dialogue: Kamal

Bangladesh Live News | @banglalivenews | 02 Nov 2018, 06:12 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ২ : প্রধানমন্ত্রীর বাসভবন ‘গণভবনে’ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় আওয়ামী লীগ সভানেত্রীর সূচনা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় জাতীয় ঐক্যফ্রন্টের সংগে সরকারি দলের বহুল প্রত্যাশিত সংলাপ।

 দুই পক্ষের ৪৩ জন নেতার আলোচনার মধ্যেই চলে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আপ্যায়ন। রাত ১০টা ৪০ মিনিটে বৈঠক শেষে নেতারা বেরিয়ে এলে সাংবাদিকরা ঘিরে ধরেন তাদের। গণভবন থেকে বেরিয়ে গাড়িতে ওঠার সময় সাংবাদিকরা ঐক্যফ্রন্টের মূল উদ্যোক্তা কামালের কাছে জানতে চান- আলোচনা কেমন হয়েছে?


উত্তরে তিনি এক কথায় বলেন, ‘ভালো।’ ঠিক একই সময়ে জোটের সবচেয়ে বড় দল বিএনপির মহাসচিব ফখরুল গাড়িতে ওঠার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘আমরা সন্তুষ্ট নই।’ এরপর বিএনপির মহাসচিব ফখরুল ও জমিরউদ্দিন সরকার গিয়ে উপস্থিত হন বেইলি রোডে কামাল হোসেনের বাড়িতে, সেখানে তিনি ফ্রন্টের সংবাদ সম্মেলনে যোগ দেন। সংবাদ সম্মেলনের শুরুতেই কামাল বলেন, সংলাপে জাতীয় ঐক্যফ্রন্টের বিভিন্ন দলের নেতারা তাদের কথা তুলে ধরেন, জানান নানা অভিযোগও। সবার কথা শোনার পর প্রধানমন্ত্রী লম্বা বক্তৃতা দেন। তবে সেখানে আমরা বিশেষ সমাধান আমরা পাইনি। শুধু সভা-সমাবেশের ব্যাপারে উনি একটা ভালো কথা বলেছেন।


নির্বাচনের আগে বিএনপির সঙ্গে নিয়ে জোট গঠন করে যে সাত দফা তুলে ধরেন কামাল, তার মূল দাবি হল খালেদা জিয়াসহ সব রাজনৈতিক নেতাকে মুক্তি নিয়ে, সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হতে হবে। সেই সঙ্গে নির্বাচন কমিশন পুনর্গঠন, ভোটের সময় বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েন ও সভা-সমাবেশে বাধা অপসারণের দাবিও তোলে ঐক্যফ্রন্ট।


সংলাপ শেষে সংবাদ সম্মেলনে কামালের আহ্বানে গণফোরামের কার্যকরি সভাপতি সুব্রত চৌধরী এসব বিষয়ে তাদের আলোচনা তুলে ধরেন। তিনি বলেন, ‘সংলাপের শুরুতে ড. কামাল হোসেন সূচনা বক্তব্য রেখেছেন। এরপর বিএনপি মহাসচিব ৭ দফা দাবি তুলে ধরেন।’ সভা-সমাবেশে বাধা অপসারণের আশ্বাস পাওয়ার কথা জানিয়ে সুব্রত চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, ঢাকাসহ সারাদেশে সভা-সমাবেশে কোনো বাধা থাকবে না। তিনি আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন। রাজনৈতিক মামলা থাকলে তার তালিকা চেয়েছেন। উনি বলেছেন, তালিকা আপনারা দেন। আমি অবশ্যই বিবেচনা করব যাতে হয়রানি না হয়।’ উত্থাপিত দাবি-দাওয়া নিয়ে ভবিষ্যতে আলোচনার দ্বার খোলা রাখার প্রতিশ্রুতিও প্রধানমন্ত্রী দিয়েছেন বলে জানান সুব্রত।


খালেদা জিয়ার মুক্তির যে বিষয়টি বিএনপি সবার আগে আনছে, সে বিষয়ে প্রধানমন্ত্রী কী বলেছেন- সাংবাদিকরা জানতে চান দলটির মহাসচিব ফখরুলের কাছে। জবাবে তিনি বলেন, ‘তিনি (প্রধানমন্ত্রী) সুনির্দিষ্ট কিছু বলেননি। তিনি বলেছেন, এ নিয়ে পরবর্তীতে আরও আলোচনা হতে পারে।’