Bangladesh

Over 1.5 lakh expats have returned to Bangladesh in the last six months Expats
File Picture Expats returning back to Bangladesh

Over 1.5 lakh expats have returned to Bangladesh in the last six months

Bangladesh Live News | @banglalivenews | 02 Oct 2020, 10:45 pm

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ২ অক্টোবর ২০২০ : সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের ২৮টি দেশ থেকে গত ছয় মাসে (১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর) এক লাখ ৬৫ হাজার ৬৫৮ জন প্রবাসী দেশে ফিরে এসেছেন। তাদের মধ্যে এক লাখ ৪৯ হাজার ১৮ জন পুরুষ ও নারী ১৬ হাজার ৬৪০ জন।

প্রবাসফেরত মোট কর্মীদের মধ্যে ৫০ শতাংশেরও বেশি কর্মী (৮৩ হাজার ৮০৪ জন) মাত্র দুটি দেশ সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব থেকে ফেরত আসে। গত ছয় মাসে ফেরত আসা কর্মীদের মধ্যে সেপ্টেম্বরেই ফেরত এসেছে ৬৩ হাজার ৪৩২ জন। তাদের মধ্যে পুরুষ ৫৪ হাজার ৮০৮ জন ও নারী ৮ হাজার ৬২৪ জন। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মহামারি করোনাভাইরাসের কারণে কর্মহীন, কিংবা চাকরির চুক্তির মেয়াদ শেষ হওয়ায় অধিকাংশ কর্মী দেশে ফিরে এসেছেন। এছাড়া কেউ বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউট পাশের মাধ্যমে, কেউবা ভিসার মেয়াদ না থাকায় সাধারণ ক্ষমার আওতায় দেশে ফেরত এসেছেন।

২৮টি দেশের মধ্যে সংযুক্ত আরব আমিরাত থেকে ফেরত আসেন ৪৪ হাজার ৬১৬ জন। তাদের মধ্যে পুরুষ ৪১ হাজার ৪৬০ জন ও নারী তিন হাজার ১৫৬ জন। কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, পরিস্থিতি স্বাভাবিক হলে তাদের আবার নেয়ার কথা বলে দেশে ফেরত পাঠানো হয়েছে।

সৌদি আরব থেকে ৩৯ হাজার ১৮৮ জন ফেরত আসেন। তাদের মধ্যে পুরুষ ৩৩ হাজার ৪১২ জন ও নারী পাঁচ হাজার ৭৭৬ জন। বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউট পাশে, আবার কেউ চাকরি হারিয়ে, কিংবা ছুটি নিয়ে দেশে আসেন তারা। মালদ্বীপ থেকে ১০ হাজার ৪৮৩ জন (পুরুষ ১০ হাজার ৪১০ জন ও নারী ৭৩ জন) ফেরত আসেন। পর্যটননির্ভর দেশ হওয়ায় করোনাভাইরাসের কারণে কাজ নেই, তাই মালিক/কোম্পানি তাদের ফেরত পাঠিয়েছে।

সিঙ্গাপুর থেকে ফেরত এসেছেন দুই হাজার ৭৯৪ জন (পুরুষ ২ হাজার ৭৬৫ জন ও নারী ২৯ জন) ফেরত আসেন। কাজের বা চুক্তির মেয়াদ শেষ হওয়ায় তারা দেশে ফেরত আসেন। ওমান থেকে ফেরত এসেছেন ১০ হাজার ৭১৩ জন (পুরুষ ৯ হাজার ৫২২ জন ও নারী এক হাজার ১৯১ জন) ফেরত আসেন। বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউট পাশের মাধ্যমে দেশে ফেরেন।

কুয়েত থেকে ৯ হাজার ৯৯৭ জন (পুরুষ ৯ হাজার ৭৮১ জন ও নারী ২১৬ জন) ফেরত আসেন। আকামা বা ভিসার মেয়াদ না থাকায় বা অবৈধ হওয়ায় সাধারণ ক্ষমার আওতায় ফেরত আসেন। আবার অনেক কর্মী বিভিন্ন মেয়াদে কারাভোগ করে দেশে ফিরেছেন।